BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গাছের গুণে কমবে গরম, ঘর ঠান্ডা রাখতে সাহায্য করে এই গাছগুলি

Published by: Suparna Majumder |    Posted: April 10, 2022 9:16 pm|    Updated: April 10, 2022 9:16 pm

These plants to help keep your house cool during summer | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা। বাড়ির বাইরে পা ফেলা দায়। আবার বাড়ি ভিতরেও চুড়ান্ত গরম। নাভিশ্বাস ওঠার জোগাড়। কুলার কিংবা এসির ভরসায় থাকতেই পারেন। তবে এই গরম থেকে রেহাই  পাওয়ার কিছু প্রাকৃতিক উপায়ও রয়েছে। প্রকৃতির অন্দরমহলে এমন কিছু গাছ রয়েছে যা বাড়ির আবহাওয়া ঠান্ডা রাখতে সাহায্য করে।

স্নেক প্ল্যান্ট (Snake Plant): এই গাছের মধ্যে জলের পরিমাণ বেশি থাকে। তার জেরেই এর থেকে গরম হাওয়ার বদলে ঠান্ডা হাওয়া নির্গত হয়। আবার বাতাসে আর্দ্রতাও বজায় থাকে। আবার স্নেকপ্ল্যান্ট বাড়ির অক্সিজেন লেভেল বাড়াতে এবং বাতাস দূষণমুক্ত রাখতে সাহায্য করে।

Snake-Plant

রাবার গাছ (Rubber Plant): এই গাছের ক্ষেত্রেও একই বিষয় কাজ করে। রাবার গাছের পাতা বেশ মোটা হয়। তাতে জলের পরিমাণ বেশি। ফলে বাতাসে আর্দ্রতা বজায় থাকে।

Rubber Plant

[আরও পড়ুন: সঙ্গীর সঙ্গে আপনার বয়সের ফারাক কি অনেক? রইল সম্পর্ক টিকিয়ে রাখার টিপস]

উইপিং ফিগ (Weeping Fig): এই গাছগুলি বাড়ির ভিতরেই বেশ ভাল হয়। এর ছোট ছোট পাতা হাওয়ায় দোলা লাগলে বেশ ভাল লাগে দেখতে। আবার এই গাছ বাড়ির তাপমাত্রা কমাতেও সাহায্য করে। তবে গাছটি এমন জায়গায় রাখবেন যেখানে সূর্যের তাপ সরাসরি এসে পড়ে।

Weeping Fig

চাইনিজ এভারগ্রিন (Chinese Evergreen): এই গাছের পাতাগুলি ঘরের ভিতরে ভিন্ন ইকোসিস্টেম তৈরি করতে সাহায্য করে। এর বাহারি পাতা যেমন দেখতে ভাল লাগে, তেমনই তাপমাত্রা কমাতেও সাহায্য করে।

Chinese Evergreen

পামস (Palms): এর সরু সরু পাতা মিলে ঘরের মধ্যেই একটা বুনো পরিবেশের সৃষ্টি করে। এটা মানসিকভাবে গরমের অনুভব কমিয়ে দেয় বলেই মনে করেন গবেষকরা।  এ সবই সংগৃহীত তথ্য। তবে বাড়িতে গাছ রাখতে তার ক্ষতির তুলনায় উপকারের পরিমাণ অনেক বেশি। আবার তা দেখতেও বেশ ভাল লাগে। 

Palms

[আরও পড়ুন: চিনির ম্যাজিকেই ফিরবে ত্বকের জেল্লা, কীভাবে বাড়িতেই করবেন সুগার ট্রিটমেন্ট?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে