BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

কাঁচালঙ্কা দীর্ঘদিন টাটকা রাখতে চান? রইল টিপস

Published by: Suparna Majumder |    Posted: November 4, 2022 9:29 pm|    Updated: November 4, 2022 9:45 pm

Here is how you can keep chillies fresh for longer | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেউ ঝাল বেশি খান, কেউ কম। তবে ঝালে, ঝোলে কিংবা অম্বলে, বাঙালি রান্নায় একটু লঙ্কা না হলে না চলে না। ব্যস্ত এই জীবনে রোজ বাজারে গিয়ে তাজা লঙ্কা (Chillies) কিনে আনা বেশ মুশকিল। আবার ফ্রিজে রাখলেও বেশিদিন থাকে না। তাহলে কী করবেন? এমন কয়েকটি উপায় জেনে রাখুন যাতে লঙ্কার সতেজতার মেয়াদ আরও একটি বাড়িয়ে নেওয়া যায়।

Green-Chillies-3

কাঁচালঙ্কা (Green Chillies) বেশিদিন সতেজ রাখতে সবার আগে সেগুলির বোঁটাগুলো ফেলে দিন। তারপর সেগুলি সংরক্ষণের কাজ শুরু করুন। এক্ষেত্রে কয়েকটি উপায় রয়েছে। প্রথমে যে কাজটি করতে পারেন তার জন্য জিপলক ব্যাগের ব্যবহার। এই ধরনের ব্যাগে লঙ্কা ভরে তা থেকে অতিরিক্ত বাতাস বার করে দিন। তারপর সেটি ফ্রিজে রেখে দিন। প্রতিবার যখন লঙ্কা ব্যবহার করবেন, একইভাবে বাতাস বের করে জিপব্যাগগুলি রেখে দেবেন।

[আরও পড়ুন: কড়াইয়ের পোড়া দাগ তুলতে ক্লান্ত? এই পাঁচ উপায়ে নিমেষে বাসন হবে ঝকঝকে]

বাজারে এয়ারটাইট কন্টেনার পাওয়া যায় তেমন একটি কন্টেনারে কাঁচালঙ্কা রেখে দিতে পারেন। প্রথমে কন্টেনারের নিচে একটি শুকনো এবং পরিষ্কার কাপড় রেখে দিন। তারপর বোঁটা ছাড়ানো লঙ্কাগুলো রেখে দিন। উপর দিয়ে আরকেটি কাপড় দিয়ে ঢেকে দিন। এতে প্রায় ২০ থেকে ২৫ দিন পর্যন্ত কাঁচালঙ্কাগুলি ভাল থাকতে পারে।

Green-Chillies-2

অনেকে কাঁচালঙ্কা সংরক্ষণ করতে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করেন। এর জন্য কী করতে হবে? একটি প্লেটে বোঁটা ছাড়ানো লঙ্কাগুলি রাখুন। এবার অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে গোটা প্লেটটি ভালভাবে ঢেকে দিন। এবার প্রায় ছয় থেকে সাত ঘণ্টার জন্য প্লেটটি ফ্রিজারে রেখে দিন। তারপর প্লেটটি বের করে লঙ্কাগুলি একটি এয়ারটাইট কন্টেনারে রেখে আবার ফ্রিজে ঢুকিয়ে রাখুন। এতে প্রায় দু’মাস পর্যন্ত কাঁচালঙ্কা ভাল থাকে।

[আরও পড়ুন: নিশ্চিন্তে খান, এই উপায়ে লুচি ভাজলে হবে না অম্বল, রইল সহজ রেসিপি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে