BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

নিশ্চিন্তে খান, এই উপায়ে লুচি ভাজলে হবে না অম্বল, রইল সহজ রেসিপি

Published by: Akash Misra |    Posted: November 3, 2022 9:31 pm|    Updated: November 3, 2022 9:31 pm

here is how to make healthy way to fry Luchi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাতে গরম লুচি, হাতে গরম লুচি। ফুলকো লুচি আর আলুর তরকারি। ছুটির দিন মানেই সকাল সকাল বাঙালির পাতে লুচি মাস্ট। তবে শুধু সকাল কেন, ডিনারে যদি লুচি মাংস হয়, তাহলে তো নৈশভোজ একেবারে জমজমাট! তবে লুচি খেলে অনেকই অম্বলের সমস্য়ায় ভোগে। লোভে পড়ে একের পর এক লুচি খেয়ে শেষমেশ বিপাকে। কিন্তু জানেন লুচি খাবেন, তবে অম্বল হবে না। এমনও কায়দা রয়েছে। ভাবছেন এ আবার কেমন কায়দা। ঝটপট পড়ে নিন সহজ রেসিপি।

যা যা লাগবে-

ময়দা ৫০০ গ্রাম, সাদা তেল আন্দাজ মতো, এক চিমটে নুন, আধ চা চামচ চিনি, আধ চা চামচ চিলি ফ্লেক্স, জোয়ান এক টেবিল চামচ, আধ টেবিল চামচ ধনেপাতা কুচি।

[আরও পড়ুন: চিকেন-মটন বাদ, ডিম দিয়ে বানানো এসব রেসিপি চেখে দেখলে স্বাদ ভুলতেই পারবেন না ]

তৈরি করুন এভাবে-

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভাল করে ময়দা মেখে নিয়ে একটা মণ্ড তৈরি করে প্রায় ৩০ মিনিট মতো রেখে দিন। এ বার ওই মণ্ড থেকে লেচি কেটে লুচির আকারে ভেজে নিলেই তৈরি স্বাস্থ্যকর লুচি। লুচি তৈরির এই কায়দায় সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকরণই হল জোয়ান। জোয়ান হজমশক্তি বাড়ানো থেকে গ্যাস-অম্বল প্রতিরোধ করা সবেতেই দারুণ কাজ করে। শুধু জোয়ান নয়, ধনেপাতাও এ বিষয়ে সিদ্ধবস্ত। ধনেপাতায় থাকা ফাইবার দ্রুত হজম করতে সাহায্য করে। এমনকী, ধনেপাতা পেটের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। লুচি খেলেই গ্যাস-অম্বল থেকে মুক্তি পেতে ধনেপাতা এবং জোয়ান দিয়ে তৈরি করে নিন। দেখবেন এক ডজন লুচি খেলেও সমস্যা হবে না।

[আরও পড়ুন: প্রেম আর পেটপুজো একসঙ্গে করতে চান? ঘুরে আসুন কলকাতার এই ৫ রুফটপ রেস্তরাঁয় ]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে