BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

রান্নাঘরে ব্যবহৃত সামগ্রী কাজে লাগান গাছের পরিচর্যায়, দিনকয়েকেই ঘটবে ম্যাজিক

Published by: Sayani Sen |    Posted: December 2, 2020 5:28 pm|    Updated: December 2, 2020 5:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড় বাগান, খোলামেলা বাড়ি এখন আর সেভাবে দেখা যায় না। তাই বাড়ি ব্যালকনি কিংবা ছাদই এখন ভরসা। একটু অক্সিজেনের খোঁজ পেতে সেখানেই টবে গাছ (Plants) বসান অনেকেই। কিন্তু গাছ কীভাবে পুষ্টি পাবে, তা নিয়ে ভাবনা থেকেই যায়। তবে গৃহিণীদের চিন্তামুক্তির সময় এসেছে। কারণ, রান্নাঘরের ব্যবহৃত কয়েকটি সামগ্রীই আপনার বাগানের গাছকে জোগাতে পারে সুষম পুষ্টি। কোন কোন সামগ্রী জানেন না তাই তো? তবে চলুন নজর রাখা যাক টিপসে।

বেশিরভাগ গৃহস্থ বাড়িতেই কলা খাদ্যতালিকায় থাকেই। খাওয়াদাওয়ার পর খোসা নিশ্চয়ই আবর্জনা ভেবে ফেলে দেন? এবার থেকে তা আর করবেন না। তার পরিবর্তে কলার খোসা (Banana peel) টবে পুঁতে দিন। নাহলে তার খোসা ছোট ছোট করে কেটে গাছের আশেপাশে ছড়িয়ে দিন। কিংবা একটি পাত্রে জলের মধ্যে প্রায় ২৪ ঘণ্টা কলার খোসা ডুবিয়ে রাখতে পারেন। তারপর সেই জলও দিতে পারেন গাছের গোড়ায়। কলার খোসায় থাকা পটাশিয়ামের প্রভাবে আপনার গাছ হয়ে উঠবে আরও সুন্দর।

Banana peels

ডিমের খোসায় (Egg shells) প্রচুর পরিমাণ ক্যালশিয়াম থাকে। তাই ফেলে না দিয়ে গাছের গোড়ায় তা ছড়িয়ে দিতে পারেন। সপ্তাহখানেক পর ম্যাজিক নিজের চোখেই দেখতে পাবেন।

Egg shells

[আরও পড়ুন: ঘরে সুগন্ধী ব্যবহারের ক্ষেত্রে এই ভুলগুলি আর নয়, জেনে নিন কী করা উচিত]

আপনার কী টমেটো এবং গোলাপ গাছ বাড়িতে রয়েছে? তবে সেসব গাছের গোড়ার মাটির ভারসাম্য রক্ষা করতে অপরিহার্য কফি বীজ (Coffee Grounds)। সরাসরি মাটিতে ছড়িয়ে দিতে পারেন কিংবা দানা ভিজিয়ে রাখা জল দিতে পারেন গাছের গোড়ায়।

Coffee grounds
আজকাল বেশিরভাগ বাড়িতে গ্রিন টি (Green Tea) খাওয়া হয়। গ্রিন টি’র ব্যাগ ডোবানো জলও দিতে পারেন গাছের গোড়ায়। দেখবেন আপনার গাছ দিন দিন আরও স্বাস্থ্যোজ্জ্বল করে তুলবে আপনার গাছকে।

Green tea bag

প্রায় প্রত্যেক বাড়িতেই পিঁয়াজ (Onion) এবং রসুন রান্নায় ব্যবহার করা হয়। ওই খোসাও আপনার গাছকে দিতে পারে পুষ্টি। কিন্তু কীভাবে চলুন তা জেনে নেওয়া যাক। একটি পাত্রে এক লিটার জল নিন। তার মধ্যে পিঁয়াজ এবং রসুনের খোসা (Garlic peel) একটানা ৩-৪ দিন ডুবিয়ে রাখুন। এবার তা ছেঁকে নিন। তারপর ওই জলই দিন আপনার ব্যালকনি কিংবা ছাদের টবে। পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রনের নির্যাসে গাছ হয়ে উঠবে আরও সতেজ। আরও পুষ্টিকর।

Onion peel

[আরও পড়ুন: ওয়াশিং মেশিনে কাচা যেতে পারে আপনার ব্যবহৃত এই জিনিসগুলিও, জানলে অবাক হবেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement