BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুরনো বাড়ি সংস্কার করার কথা ভাবছেন? ভুলেও এই ৫ টি কাজ করবেন না!

Published by: Akash Misra |    Posted: June 22, 2022 9:10 pm|    Updated: June 22, 2022 9:10 pm

Mistakes to avoid while renovating your home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ি পুরনো হলেই নানারকম অসুবিধা দেখা দেয়। কোথাও দেওয়ালের চলটা উঠে যাচ্ছে, তো কোথাও ভেঙে পড়ছে। রাজ মিস্ত্রি লাগিয়ে টুকটাক ঠিক করলেন, কিন্তু তাও বা কতদিন! তাই যদি বাড়ির পুরো ভোলবদল করতে চান, তাহলে অবশ্যই মাথায় রাখুন এই ৫ বিষয়।

১) প্রথমে ছকে নিন বাড়ির কোন দিকটা সংস্কার করবেন। একসঙ্গে পুরো বাড়ি ভোলবদল করবেন না। বরং অল্প অল্প অংশ দিয়ে শুরু করুন।

২) প্রথমে সিলিং, তারপর চার দেওয়াল। এই নিয়মে সংস্কার শুরু করুন। মাথায় রাখুন সবার শেষে মেঝে সংস্কারের ব্যাপারটা। পুরনো মেঝেকে নতুন করার জন্য অনেকেই টাইলস বা মার্বেলের ব্যবহার করেন। তাই যে ঘরের মেঝে বদলাবেন, সে ঘরের অন্যান্য সংস্কার আগে সেরে ফেলুন।

[আরও পড়ুন: কাঠের আসবাবে ছত্রাক পড়েছে? দূর করুন এই ৮ উপায়ে ]

৩) দেওয়াল সংস্কারের সময় ইলেক্ট্রিক ওয়েরিং সেরে ফেলুন। এতে কাজ সহজ হবে। রান্নাঘরের ক্ষেত্রে দেওয়াল সংস্কারের সময়ই চিমনি বা ফ্যান লাগিয়ে নিন। এতে ছোটখাটো দেওয়ালে খুঁত হলে তা আগে থেকে ঢাকা সম্ভব হবে।

৪) আগে থেকে ছক করে নিন, কীধরনের জানলা বা দরজা লাগাবেন। সেক্ষেত্রে যে ধরনের দরজা বা জানলা লাগাবেন তার ওজন অবশ্যই মেপে নিন। বিশেষ করে জানলার গ্রিল ব্যবহারের সময় ওজনের কথা মাথায় রাখুন। আপনার বাড়ির দেওয়াল কতটা ওজন বইতে পারে।

৫) তবে শুধুই সংস্কার করার সময় নয়, বাড়ি গোছানোর সময় পুরোনো জিনিসপত্রকে বিদায় জানাতে অসুবিধা নেই। সেক্ষেত্রে নতুন আসবাবপত্র এবং খুঁটিনাটি জিনিস দিয়ে ঘর সাজানো যায়। গদি, ডাইনিং টেবিল এবং বসার ম্যাট থেকে গৃহস্থলির জিনিসগুলি নতুন করে কিনে ঘরের নতুন রূপ দেওয়া যায়। ড্রয়িং রুমের জন্য কফি টেবিল কিনলে সেটি কোথায় কী ভাবে রাখলে ভাল লাগবে তা যাচাই করতে হবে। তার পর যদি কার্পেট কেনা হয়, তাহলে টেবিলের সঙ্গে সেটি ঠিক মানানসই হচ্ছে কি না তাও ভালো করে দেখে নিতে হবে। সব মিলিয়ে যে কোনও ঘরে আনুষঙ্গিক জিনিসের সঠিক অবস্থান ঘরের শোভার জন্য খুবই জরুরি।

[আরও পড়ুন: বাড়িতে পিঁপড়ের উপদ্রবে অতিষ্ঠ? তাড়িয়ে ফেলুন ঘরোয়া টোটকায় ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে