২৬ চৈত্র  ১৪২৬  বৃহস্পতিবার ৯ এপ্রিল ২০২০ 

Advertisement

বাড়ি ভাড়া নেওয়ার আগে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন, নইলে ঘোর বিপদ

Published by: Sayani Sen |    Posted: December 5, 2019 5:09 pm|    Updated: December 5, 2019 5:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি ভাড়াবাড়িতে থাকেন? ঠিকানা বদলের প্রয়োজন হয়েছে? অন্য কোনও বাড়িতে যাওয়ার ভাবনাচিন্তা করছেন? প্রতিটি প্রশ্নের উত্তর হ্যাঁ হলে বাড়ি বদলের আগে কিছুটা সময় নিন। কারণ, যেকোনও বাড়িতে চলে গেলেই তো হল না। কারণ, বাড়ি মানে শুধু মাথা গোঁজার ঠাঁই নয়। নিরাপত্তা এবং শান্তি না হলে রাতের ঘুম যে ভাল হবে না। আর দু’টো চাইলে বাড়ি ভাড়া নেওয়ার আগে একটু ভাবনাচিন্তা করুন। ঠিক কী কী বিষয় নিয়ে ভাববেন, বুঝতে পারছেন না তাই তো? তবে আপনার জন্য রইল টিপস।

সবার প্রথম একটি খাতা নিন। তাতে লিখে ফেলুন আপনি ঠিক কত টাকা মাসে রোজগার করেন। কোন খাতে কত টাকা খরচ করেন, তা লিখতেও ভুলবেন না। এবার ভেবে দেখুন কত টাকা ভাড়া হলে আপনি সেই খরচ সামলাতে পারবেন। আপনার বাজেটের সঙ্গে মিলবে এমন ঘরই ভাড়া নিন। লাগামছাড়া ভাড়া হয়ে গেলে প্রতি মাসে আপনার আর্থিক সংকট দেখা দিতে পারে।  

কোথায় থাকলে আপনার অফিস-সহ নানা প্রয়োজনীয় কাজ করতে সুবিধা হবে তা ভেবে দেখুন। যাতায়াতে সুবিধা রয়েছে এমন জায়গাতেই বাড়ি ভাড়া নিন। নইলে দেখবেন বাড়ি আর অফিসের ঝক্কি সামলাতে গিয়ে আপনি ক্লান্ত হয়ে গিয়েছেন।

পরিচিত কারও মাধ্যমে বাড়ি জোগাড় করতে পারলে দুশ্চিন্তার কোনও কারণ নেই। অপরিচিত কারও মাধ্যমে যদি বাড়ির হদিশ পান, তবে অবশ্যই মালিকের সঙ্গে আলোচনা করুন। বোঝার চেষ্টা করুন বাড়ির মালিক ঠিক কেমন।

[আরও পড়ুন: কেনার চিন্তা ছেড়ে বাড়িতে টবেই করুন পিঁয়াজ চাষ, জেনে নিন পদ্ধতি]

প্রাথমিক কথাবার্তার পর ভাল করে বাড়ি কিংবা ফ্ল্যাট ঘুরে দেখুন। আপনার বাজেট অনুযায়ী সমস্ত পরিষেবা ঠিকমতো পাচ্ছেন কি না, তা খতিয়ে দেখুন। বাড়ি কিংবা ফ্ল্যাট ভাড়ার সময় বিদ্যুতের বিল আলাদা মিটার অনুযায়ী ধরা হবে কি না, তা জেনে নিন। মালিকপক্ষ এবং আপনার বিদ্যুতের মিটার আলাদা না হলে ওই বাড়ি ভাড়া নেওয়ার আগে দু’বার ভাবুন। মনে রাখবেন নইলে আপনি পরে ঠকতে পারেন। ব্যবহার না করেও আপনাকে দিতে হতে পারে বিপুল অঙ্কের বিদ্যুতের বিল।

বাড়িমালিকরা সাধারণত ১১ মাসের চুক্তিতে সই করিয়ে বাড়ি ভাড়া দেন। তাই কোনও চুক্তিতে সই করার জন্য ভাল করে পড়ে নিন। নইলে বিপদ হতে পারে।

Advertisement

Advertisement

Advertisement