BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

দীপাবলিতে আলো দিয়ে বাড়ি সাজাচ্ছেন? অবশ্যই খেয়াল রাখুন এই ৮ বিষয়

Published by: Akash Misra |    Posted: October 22, 2022 3:27 pm|    Updated: October 22, 2022 4:15 pm

Protect your home from electrical mishaps this festive season | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীপাবলি মানেই আলোর উৎসব। ঘর-বাড়ি সেজে ওঠে আলোয় আলোয়। কোথাও প্রদীপ, কোথাও টুনি বাল্ব। এখন তো নানা ডিজাইনার আলোর উপরই ভরসা করছেন অনেকে। আলোর দোকানে উপচে পড়া ভিড়। কিন্তু আলো তো লাগাচ্ছেন, সাবধানতার বিষয়গুলো ছকে নিয়েছেন তো?

১) আমরা অনেকেই দীপাবলি মিটে গেলে লাইটগুলো রেখে দিই। সে লাইট বছর কাটলে তবে খুলে দেখি। তাই লাইট লাগানোর আগে দেখে নিন ইলেকট্রিক তার গুলো যেন ঠিক থাকে। দীর্ঘদিন ধরে পড়ে থাকার ফলে তার গুলো যেন নষ্ট না হয়ে যায়। দেখে নিন, তার যেন মাঝখান থেকে ছিঁড়ে না যায়। না হলে কিন্তু লাইট লাগাতে গিয়ে বিপদে পড়তে পারেন।

২) দোকান থেকে লাইট কেনার সময়ই প্রত্যেকটি লাইট ঠিকঠাক জ্বলছে কিনা দেখে নিন। তবে বাড়িতে এসে আরেকবার পরীক্ষা করে নিন। নাহলে দীপাবলির রাতে লাইট না জ্বললে মুশকিলে পরবেন।

৩) যেখানে লাইট লাগাচ্ছেন দেখে নিন সেখানে আর্তিং ঠিক আছে কিনা। না হলে কিন্তু সমস্যা পড়তে পারেন।

[আরও পড়ুন: অলক্ষ্মী তাড়াতে দুয়ারে ঝাঁটা, রুপো, সোনা বাদ দিয়ে ধনতেরসে ঝাঁটা কেনার হিড়িক]

৪) অনেকেই বারান্দার লোহার গ্রিলে লাইট ঝুলিয়ে দেন। ঝোলানোর আগে দেখে নিন, ইলেকট্রিক তারের কোনও অংশ যেন ছেঁড়া না থাকে। না হলে বিপদ হতে পারে।

৫) এমন জায়গায় লাইট লাগাবেন না, যেখানে বাড়ির শিশুদের হাত যায়। দুর্ঘটনা হতে পারে। আজকাল বাজারে উপলব্ধ একধরনের লাইট। যা একধরনের সেফটি প্লাসটিক দিয়ে ঢাকা থাকে। সেগুলো নিশ্চিন্তে ঝোলাতে পারেন।

৬) একই প্লাগে অনেকগুলো লাইটের কানেকশন দেবেন না। এতে সর্ট সার্কিট হওয়ার সম্ভাবনা থাকতে পারে। তাই প্রতিটি লাইটের জন্য আলাদা আলাদা লাইট ব্যবহার করুন। প্রয়োজনে এক্সটেনশন ব্যবহার করুন।

৭) বারান্দা, লন, পার্ক প্রভৃতি অংশের জন্য সৌর-বিদ্যুতে চালিত আলো ব্যবহার করা যেতেই পারে। তাতে খরচ বাঁচবে, পরিবেশ বাঁচবে, আলো জ্বালানো বা নেভানোর সময়ও বাঁচবে।

৮) স্মার্ট আলো না থাকলে স্মার্ট প্লাগ ব্যবহার করা যায়। এটি যে কোনও আলোকে ‘স্মার্ট’ করে তোলে। Wi-Fi এর সাহায্যে যে কোনও জায়গা থেকে পরিচালনা করা যায় আবার বিদ্যুৎ সাশ্রয়ও হয়।

[আরও পড়ুন: টুনি ও মোমবাতির সঙ্গে বাজার ছেয়েছে ম্যাজিক প্রদীপ, দীপাবলিতে ট্রেন্ডিং আর কোন আলো?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে