BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ৩ ডিসেম্বর ২০২০ 

Advertisement

বাড়ির ছাদেই লাগান গাছ, গড়ে তুলুন এক টুকরো সবুজ পৃথিবী

Published by: Sayani Sen |    Posted: July 13, 2020 6:10 pm|    Updated: July 13, 2020 7:20 pm

An Images

কলহার মুখোপাধ্যায়: টাইম মেশিনে চড়ে মাসখানেক আগের দিনগুলিতে চলুন ফিরে যাওয়া যাক। সবে তখন লকডাউন (Lockdown) ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। করোনা ভাইরাস নামে অজানা শত্রুর ভয়ে ঘরের দরজায় তালা দিয়েছেন বেশিরভাগ মানুষ। বাইরে বেরনোর কথা ভাবতেই পারছেন না কেউ। এই পরিস্থিতিতে আপনাকে খানিক অক্সিজেন জুগিয়েছে খোলা ছাদ। সেখান থেকেই তো নীল আকাশকে দেখেছেন। শারীরিক কসরত থেকে গল্পগুজব – সবকিছুই সেরেছেন ওই ছাদে। তবে সারা বছরের ব্যস্ততায় সেই ছাদের দিকে যেন নজর দিতে ভুলে যাই আমরা। কিন্তু এই লকডাউন থেকে শিক্ষা নিয়ে শুধু অন্দরসজ্জা নয়, এবার নাহয় একটু ছাদের দিকেও নজর দিন। 

আগেকার মতো খোলা বারান্দা, বড় ছাদ ঘেরা বাড়ি উধাও। নেই বাগানও। কোথাও অবৈধভাবে পুকুর বুজিয়ে, আবার কোথাও পুরনো বাড়ি ভেঙে তৈরি হচ্ছে হালফিলের ফ্ল্যাট। তাতে নিদেনপক্ষে দু’টো কী একটা কামরাই আপনার জগৎ। খোলা আকাশ দেখার জন্য ছোট্ট ব্যালকনিই ভরসা। আর ফ্ল্যাটের ছাদ, তাতে তো ওঠাই হয় না। চাকরি, বাড়ি সামলানোর চাপে আপনার নিশ্চয়ই এক অবস্থা। কখনও ভেবে দেখেছেন শেষবার কবে প্রাণ ভরে অক্সিজেন নিয়েছিলেন? আর এমন সতেজ অক্সিজেন পাবেনই বা কোথায়? কারণ, গাছ কাটার ফলে দিন দিন কমছে অক্সিজেনের মাত্রা। দূষিত বাতাস গ্রাস করছে পৃথিবীকে। ইট-কাঠ-কংক্রিটের জঙ্গলের ফলে পরিবেশ হারাচ্ছে তার ভারসাম্য। অদূর ভবিষ্যতেই হয়তো তার মাসুল গুনতে হবে আমাদের।

[আরও পড়ুন: মহামারীর জমানায় কীভাবে ধোবেন সবজি-ফল? নয়া গাইডলাইন দিল কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা সংস্থা]

এই পরিস্থিতিতে তাই ছাদে বাগান তৈরি বাধ্যতামূলক করার কথা ভাবছে নিউটাউন কলকাতা উন্নয়ন কর্তৃপক্ষ। এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে এনকেডিএ (Newtown Kolkata Development Authority)। এবার এই পরিকল্পনা অনুমোদনের জন্য পাঠানো হবে রাজ্য সরকারের কাছে। সবুজ সংকেত মিললেই আইন করে বাগান তৈরি বাধ্যতামূলক করার কথা ভাবা হয়েছে।

Rooftop Garden

হিডকো সূত্রে খবর, পরীক্ষামূলকভাবে CB মার্কেটের ছাদে বাগান, রেন ওয়াটার হারভেস্টিং সিস্টেম ও সোলার শেড বসানো হয়েছে। এছাড়া নিউটাউনের বেশ কয়েকটি ছাদে এমন বাগান রয়েছে। এবার তা আরও বেশি করে করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এতে দূষণ অনেকটাই আটকানো যাবে বলে মনে করা হচ্ছে।বিশ্বের অনেক শহরের আবাসনের ছাদে বাগান করে পরিবেশবান্ধব উপায়ে চাষবাস করা হয়। এবার সেটাই এ রাজ্যে আরও বেশি করে করার লক্ষ্য নেওয়া হয়েছে। নিউটাউনে বাড়ি তৈরি করতে গেলে এই বাগান বাধ্যতামূলক করা হতে চলেছে। এই কাজে উৎসাহ দেওয়ার জন্য কর ছাড়ের কথাও ভেবেছে কর্তৃপক্ষ। তবে আপনি কিন্তু প্রশাসনিক উদ্য়োগের অপেক্ষা করবেন না। যত দ্রুত সম্ভব নিজের ছাদ সবুজ করে তুলতে নিজেই হাত লাগান।

[আরও পড়ুন: শৌচাগারের ফ্লাশ থেকেও ছড়াতে পারে করোনা! জেনে নিন সুরক্ষিত থাকার উপায়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement