Advertisement
Advertisement
Tea

চা তৈরির পর পাতা ফেলে দিচ্ছেন? জেনে নিন এর প্রয়োজনীও ৫ ব্যবহার

জেনে নিন কীভাবে আসবাবপত্রের যত্নেও কাজে লাগবে চা পাতা!

Tips to reuse tea leaves | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:March 18, 2022 8:32 pm
  • Updated:March 18, 2022 8:32 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চা তৈরি করার পর অনেকেই পাত্রে জমে থাকা চা পাতা ফেলে দেন ডাস্টবিনে। অবশ্য অনেকেই এই চা কাজে লাগান গাছের সারে। তবে সেই চা পাতা হতে হবে চিনি ছাড়া। না হলে গাছের দফারফা নিশ্চিত। তবে কি জানেন, সার তৈরি ছাড়াও এই চা পাতা লাগে আরও অনেক কাজে!

১) চায়ের পাতায় রয়েছে অ্যান্টি অ্যাক্সিডেন্ট। শরীরে আঘাত লাগলে বা জখম হলে সেখানে অনায়াসে চা পাতা সিদ্ধ লাগিয়ে দিন। দেখবেন আরাম পাবেন।

Advertisement

২) সারাদিন কম্পিউটারের সামনে থাকেন? সিদ্ধ হওয়া চা পাতা ভাল করে ঠান্ডা করে নিন। একটা পরিষ্কার কাপড়ে ব্যবহার হওয়া চা পাতা নিতে চোখে হালকা করে ঠান্ডা সেঁক দিন। দেখবেন চোখের ক্লান্তি দূর হবে।

Advertisement

 

৩) ব্রণর সমস্যায় ভুগছেন? ব্যবহার হওয়া চা কিছুক্ষণ পরিষ্কার জলে ভিজিয়ে রাখুন। তারপর সেই জলে তুলো ভিজিয়ে মুখ মুছে নিন। সপ্তাহে অন্তত তিনদিন করুন। দেখবেন সমস্যা দূর হবে।

[আরও পড়ুন: ব্যালকনিতে সবজি ফলাতে চান? জেনে নিন কীভাবে তৈরি করবেন ‘কিচেন গার্ডেন’]

৪) বাড়ির কাঠের আসবাবপত্র দীর্ঘদিন মজবুত রাখতে চা পাতার জুড়ি মেলা ভার। ব্যবহার হওয়া চায়ের পাতাকে ফের সিদ্ধ করুন। যে লিকারটি তৈরি হবে, তা দিয়ে আসবাবপত্র নিয়মিত মুছলে বেশিদিন টিকবে এবং চকচকেও থাকবে।

৫) জুতোয় দুর্গন্ধ হচ্ছে? গ্রিন টি-এর পাতা একটি পাতলা কাপড়ের মধ্যে পুরে জুতোর ভিতরে রেখে দিন। টানা ২৪ ঘণ্টা এভাবে রেখে দিলে দেখবেন জুতোর দুর্গন্ধ দূর হয়ে গিয়েছে। ফ্রিজের ভিতরে দুর্গন্ধ হলেও একটি ছোট পাত্রে ব্যবহার হওয়া চা পাতা রেখে ফ্রিজে মধ্যে রাখুন। দেখবেন ফ্রিজ ফ্রেশ থাকবে।

[আরও পড়ুন:বাড়ির দেওয়ালে নোনা ধরেছে? সারিয়ে ফেলার একগুচ্ছ উপায় রয়েছে হাতের কাছেই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ