BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

বেকারি ভুলে যান, মাইক্রোওভেনে সহজেই বানান এই তিনরকমের কেক

Published by: Sulaya Singha |    Posted: December 22, 2018 9:01 pm|    Updated: December 22, 2018 9:01 pm

An Images

বড়দিনের সেলিব্রেশন আবার কেক ছাড়া হয় নাকি? এক্কেবারে নয়। তাই তো বেকারিগুলি ব্যস্ত হয়ে পড়েছে কেক তৈরিতে। ক্রিসমাসের স্বাদ মানেই নানারকমের কেক। কিন্তু সবসময়ই তো কেক কিনেই খান। এবার নাহয় একটু অন্যরকম কিছু ভাবুন। আচ্ছা, সহজ উপায়ে যদি বাড়িতেই বানিয়ে ফেলা যায় কেক? বড়দিনের আগে থাকল ভিন্ন স্বাদের স্পেশ্যাল কেক। রেসিপি দিলেন সুস্মিতা মিত্রসুদেষ্ণা শীল

প্লাম কেক

উপকরণ:
ময়দা ২ কাপ, বাটার ৩/৪ কাপ বা ৭৫ গ্রাম, ক্যারামেল সস ১ কাপ, ৩টি বড় সাইজের ডিম, ১ কাপ/১৫০ গ্রাম অরেঞ্জ জুস/রাম, অরেঞ্জের খোসা সেদ্ধ ১/২ কাপ, মোসাম্বি লেবুর খোসা সেদ্ধ ১/২ কাপ, আমন্ড ও কাজু কুচি ১/২ কাপ, ১ ছোট চামচ বেকিং পাউডার, ১/২ ছোট চামচ জাইফল গুঁড়ো, কিশমিশ, ক্যানবেরি, ব্ল্যাককারেন্ট, নানা রঙের টুটি-ফ্রুটি , মোরব্বা কুচি সবই ১০ গ্রাম করে, গ্রেটেড গাজর ১ বড়চামচ, গ্রেটেড আপেল ১ বড় চামচ, অরেঞ্জ এসেন্স কয়েক ফোঁটা।

[এই বড়দিনে সহজ উপায়ে বাড়িতেই বানান সুস্বাদু কেক]

প্রণালী
অরেঞ্জ জুসের ভেতর ড্রাইফ্রুটস্ (বাদাম ছাড়া) গুলো ভিজিয়ে রাখতে হবে ২ সপ্তাহ আগে থেকে। মাখন আর ক্যারামেল সস ভাল করে ফেটিয়ে তাতে একটা একটা করে ডিম মিশিয়ে নিতে হবে। মিশ্রণটা যেন ক্রিমের মতো হয়ে যায়। অরেঞ্জ জুসে ভেজানো ড্রাই ফ্রুটগুলো মেশাতে হবে জুস সমেত। সাথে গাজর ও আপেল মেশাতে হবে৷ এই মিশ্রণের সাথে ময়দা ও বেকিং পাউডার মেশাতে হবে ৷ একটি ওভেনপ্রুফ ট্রে গ্রিজ করে এর মধ্যে মিশ্রণটি ঢেলে উপরে বাদামকুচি ছড়িয়ে ১৮০ ডিগ্রিতে বেক করতে হবে। মিশ্রণের উপর বাদামকুচি ছড়াবার আগে বাদামকুচির গায়ে ১ চামচ ময়দা মাখিয়ে রেখে দিতে হবে।

cake

ক্রিসমাস ফ্রুট কেক

উপকরণ
রাম সোকড ড্রাই ফ্রুট মিক্সচার ১কাপ, ক্যান্ডিড চেরি কুচি ১ কাপ, মাখন ১ কাপ, গুঁড়ো চিনি ১ কাপ, ডিম ৪ টে, ভ্যানিলা এক্সট্রাক্ট ২ চামচ, আমন্ড এক্সট্রাক্ট ১/৩ চামচ, ময়দা ২ কাপ, আমন্ড গুঁড়ো ১ কাপ, বেকিং পাউডার ১ চামচ, অরেঞ্জ জেস্ট ১ চামচ, অরেঞ্জ জুস ১ কাপ, দুধ ১/২ কাপ, রাম ২ চামচ।

প্রণালী
একটি পাত্রে ময়দা, আমন্ড গুঁড়ো, বেকিং পাউডার, অরেঞ্জ জেস্ট একসাথে মিশিয়ে নিন। মাখন, ডিম ও গুঁড়ো চিনি বিট করে নিয়ে এতে একে একে ভ্যানিলা এক্সট্রাক্ট, আমন্ড এক্সট্রাক্ট, রাম সোকড ড্রাই ফ্রুটস, চেরি কুচি মেশান। এবার এই ব্যাটারে ময়দা, দুধ, অরেঞ্জ জুস দিয়ে ভাল করে মিশিয়ে নিন। কেকের প্যানে মিশ্রণটি ঢেলে উপরে ড্রাই ফ্রুট দিয়ে সাজিয়ে দিন। প্রিহিটেড ওভেনে ৬০ মিনিট বেক করুন। ওভেন থেকে বের করে রাম ব্রাশ করুন। ঠান্ডা হলে কেটে পরিবেশন করুন।

[কফি ভালবাসেন? শীতের সকালে আপনার ঠিকানা হোক এই ক্যাফেগুলি]

স্ট্রবেরি কাস্টার্ড কেক

উপকরণ
ময়দা ২ কাপ, কাস্টার্ড পাউডার ১/২ কাপ, বাটার ১/২ কাপ, চিনি গুঁড়ো ১১/২ কাপ, বেকিং পাউডার ১ চামচ, বেকিং সোডা ১ চামচ, ভ্যানিলা এসেন্স ২ চামচ, দুধ ১ কাপ, ভিনিগার ১ চামচ, ট্রুটি ফ্রুটি (ঐচ্ছিক)।

প্রণালী
মিক্সিং পাত্রে মাখন, চিনি গুঁড়ো আর দুধ মিশিয়ে ২ মিনিট ব্লেন্ড করতে হবে। এবার ওর মধ্যে একে একে ভ্যানিলা এসেন্স, ভিনিগার, ময়দা, কাস্টার্ড পাউডার, বেকিং পাউডার ও বেকিং সোডা ভাল করে মেশাতে হবে। এরপর বেকিং টিনে ভাল করে মাখন ব্রাশ করে ময়দা ছড়িয়ে কেক-এর ব্যাটার ঢেলে দিতে হবে। উপর থেকে ট্রুটি ফ্রুটি ছড়িয়ে ১৮০ ডিগ্রিতে প্রিহিটেড ওভেনে বেক করুন ৩০ মিনিট। তৈরি স্ট্রবেরি কাস্টার্ড কেক।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement