BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

গড়ে কতক্ষণ ঘুমান ভারতীয়রা? কী বলছে সমীক্ষা?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 17, 2017 4:08 pm|    Updated: July 11, 2018 12:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৭ মার্চ, ‘ওয়ার্ল্ড স্লিপ ডে’ অর্থাৎ ঘুমানোর দিন। কিন্তু সেই সৌভাগ্য আর হল কই? সকাল থেকে অফিস-স্কুল-কলেজ নিয়ে ছোটাছুটি। শান্তিতে ঘুমানোর জো নেই। তায় আবার ‘স্লিপ ডে’। চিকিৎসকরা বলেন, একজন সাধারণ মানুষের সুস্বাস্থ্যের জন্য দিন অন্তত আট ঘণ্টা ঘুম প্রয়োজন। কিন্তু ক্যালিফোর্ণিয়ার একটি বিখ্যাত বহুজাতিক সংস্থা ‘ফিটবিট’-এর সমীক্ষা অনুযায়ী, মানুষের সেই প্রয়োজনীয় ঘুমের সময়টাই প্রতিদিন কমে আসছে। বিশেষ করে জাপানের মানুষজন। প্রতিদিন তাঁদের ঘুমের গড় সময় মোটে ৬.৩৫ ঘণ্টা। তালিকায় দ্বিতীয় স্থানেই রয়েছে ভারত। ‘ফিটবিট’-এর রিপোর্ট অনুযায়ী প্রয়োজনের তুলনায় ভারতীয়রা বিশেষ করে কিশোর-কিশোরীরা অনেক কম ঘুমান। প্রতিদিন গড়ে তাঁদের ঘুম হয় ৬.৫৫ ঘণ্টা।

[অজিদের রানের পাহাড়ের জবাব দিচ্ছে বিরাটবাহিনী]

আমেরিকার ইনস্টিটিউট অব মেডিসিনের গবেষণা অনুযায়ী, সঠিক খাবার এবং শরীরচর্চার পাশাপাশি সুস্থ শরীরের জন্য ঘুমটাও আবশ্যিক। এর ফলে ডায়বেটিস, স্থূলতা, মানসিক এবং হৃদরোগ দূর হয়। এমনকী ভালো ঘুম সাধারণ মানুষের আয়ুও বাড়ায়। কিন্তু দেখা যাচ্ছে, ভারতীয় কিশোর-কিশোরীদের মধ্যে এই ঘুমানোর প্রবণতা খুবই কম। আর যাঁরা খাবার এবং শরীরচর্চার পাশাপাশি নিজেদের ঘুমের দিকেও সঠিক নজর রাখে, তাঁরাই বিভিন্ন ক্ষেত্রে অন্যান্যদের তুলনায় অনেকাংশে এগিয়ে থাকে।

[আপনাকেই বেশি মশা কামড়ায়! কেন জানেন?]

শুধু ভারতীয়রাই নয়, সমীক্ষায় জানা গিয়েছে গোটা এশিয়ার তুলনায় ইউরোপ এবং আমেরিকার মানুষজন ঘুমের ব্যাপারে অনেক বেশি সচেতন। এদিকে বিশেষজ্ঞদের মতে, সু্স্থ জীবনযাপন করতে ঘুমটা আবশ্যিক। তাই এখন থেকেই সঠিক পরিমাণ ঘুমের দিকে নজর রাখাটা জরুরি। একনজরে দেখে নেওয়া যাক ‘ফিটবিট’ প্রকাশিত সেই তালিকা:

sleep-2

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement