১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফিরে এসেছে টরেন্ট, আবার ডাউনলোড করা যাবে ছবি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 17, 2016 4:49 pm|    Updated: December 17, 2016 4:49 pm

KickassTorrents ex-staffers brought the torrent site back from the dead

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের জুলাইয়ে যখন খবর এসেছিল টরেন্ট চিরতরে বন্ধ হতে চলেছে, মাথায় হাত পড়ে গিয়েছিল ডাউনলোডপ্রিয় সিনেমামোদীদের। ফেসবুকের এর দেওয়ালে, তার দেওয়ালে চোখ রাখলেই দেখা যাচ্ছিল হাহাকার-বাণী- বিদায় টরেন্ট, তোমায় আমরা ভুলব না! স্বাভাবিক, ঝকঝকে প্রিন্টওয়ালা ছবি, তা সে যে দেশেরই হোক না কেন, ডাউনলোড করে দেখতে হলে টরেন্ট ছাড়া তো আর গতি ছিল না!
তার পরে কেটে গেল দীর্ঘ কয়েক মাস। জুলাই থেকে ডিসেম্বর- প্রায় মাস ছয়েক বলাই যায়। আধা বছরের সেই বিরহদশা যখন কোনওমতে মেনে নিয়েছেন সবাই, একটু হলেও শুকিয়ে এসেছে চোখের জল, ঠিক তখনই পাওয়া গেল সুখবরটা- টরেন্ট আবার ফিরে এসেছে!
উঁহু! কোনও গুজব নয়, কিকঅ্যাস টরেন্ট সত্যিই ফিরে এসেছে। সংস্থার প্রাক্তন কিছু কর্মচারী এক নতুন অবতারে পুরনো ডেটাবেস ঘেঁটে ফিরিয়ে এনেছেন কিকঅ্যাস টরেন্টকে। শুধু সংস্থার প্রাক্তন কর্মচারীরাই নয়, সেই সঙ্গে ফিরে এসেছেন আপলোডাররাও! তার মানে, আবার ছবি ডাউনলোডের সুবিধা ফিরে এল টরেন্টের মাধ্যমে।
“আমাদের আপলোডাররা দিন-রাত এক করে কাজ করে চলেছেন। টরেন্ট এই নতুন রূপে ফিরে আসার আগে থেকেই কাজ শুরু করে দিয়েছেন তাঁরা। ফলে আর দিন কয়েকের মধ্যেই পরিচিত সব আপলোড লিংক খুঁজে পাওয়া যাবে”, জানানো হয়েছে সংস্থার তরফে।
তবে এত বড় এক উদ্যোগ শুরু হয়েছে আর তার কোনও নকল ভার্সন তৈরি হবে না, তা তো হতে পারে না। সংস্থার তরফে জানা গিয়েছে- কিকঅ্যাস টরেন্টের আদলে এর মধ্যেই বেশ কিছু নকল ওয়েবসাইট গজাতে শুরু করেছে। “আমরা সেই সব ওয়েবসাইট শনাক্ত করে সেগুলো বন্ধ করার কাজও শুরু করে দিয়েছি”, আশ্বাস দিয়েছে সংস্থা।
সবার শেষে শুধু একটাই কথা মনে করয়ে দিচ্ছে কিকঅ্যাস টরেন্ট। ওয়েবসাইটটা এখনও পর্যন্ত নির্মীয়মাণ পর্যায়ে রয়েছে। “তাই যদি লোড হতে দেরি হয়, দয়া করে একটু অপেক্ষা করবেন”, মিনতি জানিয়েছে সংস্থা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে