BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

ঘরের গাছে কখন জল দেবেন, যত্নই বা নেবেন কীভাবে?

Published by: Bishakha Pal |    Posted: September 4, 2018 5:36 pm|    Updated: September 4, 2018 5:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাগানের গাছ আর বাড়ির ভিতরের গাছের পরিচর্যা এক বিষয় নয়। বাগানের গাছে নিত্য জলের প্রয়োজন। কিন্তু বা়ড়ির ভিতরের গাছের যত্ন নিতে হয় সম্পূর্ণ অন্যভাবে। অনেক সময় দেখা যায় শুধুমাত্র সঠিক পরিচর্যার অভাবে অনেক দামী গাছ শুকিয়ে যায়, মরে যায়। তাই বাড়ির ভিতর গাছ লাগানোর আগে জেনে নিন তা পরিচর্যা করার উপায়।

বৃষ্টিতে বাড়ির দেওয়াল নিয়ে চিন্তিত? রইল উপায় ]

স্যাঁতস্যাতে ভাব

গাছে কখন জল দেওয়া হবে, তা গাছের স্যাঁতস্যাতে ভাবের উপর নির্ভর করে। গাছের পাতা যখন স্যাঁতস্যাতে হয়, তখন বোঝা যায় গাছ জল শোষণ করছে। এই সময় কখনই গাছে জল দেওয়া উচিত নয়।

অতিরিক্ত জল দেওয়া

অনেকে নিয়ম করে রোজ গাছে জল দেওয়ার পক্ষপাতী। কিন্তু কখনই রোজ রোজ গাছে জল দেওয়া উচিত নয়। বেশি জল দিলে গাছ তাড়াতাড়ি মরে যায়। কারণ যখন গাছে অতিরিক্ত জল দেওয়া হয়, মাটি আর্দ্র হয়ে যায়। এতে গাছের উপর উলটো প্রভাব পড়ে। বেশি জল দেওয়ার ফলে মাটির মধ্যে দিয়ে অক্সিজেন যেতে পারে না। গাছের ক্ষেত্রে এটি খুব খারাপ।

বৃষ্টির জল গাছের পক্ষে ভাল

গাছের জন্য সবচেয়ে ভাল হল বৃষ্টির জল। বর্ষাকালে চেষ্টা করুন বৃষ্টির জল দেওয়ার। যখন বৃষ্টি হয় না, তখন বৃষ্টির জল ধরে রেখে পরে সেই জল দেওয়ার চেষ্টা করুন। গাছের বৃদ্ধিতে বৃষ্টির জল খুব সাহায্য করে।

ট্যাপ ওয়াটার

ট্যাপ কলের জলও গাছের জন্য ভাল। বৃষ্টির জল ছাড়া একমাত্র এই জলই গাছের জন্য উপকারী। এই জল মাটির উর্বরতা বৃ্দ্ধি করে।

সকালে জল দিন

গাছে যে কোনও সময় জল দেওয়া যেতে পারে। কিন্তু সকালে জল দেওয়া সবচেয়ে ভাল। তাহলে গোটা দিন সেই জল গাছ শুষে নিতে পারে। এতে গাছে রোগ কম হয়।

দস্যির দেওয়াল আঁকিবুঁকিতে নষ্ট হচ্ছে? রইল সমাধান ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement