BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  শনিবার ৮ আগস্ট ২০২০ 

Advertisement

জানেন কি, চলতি মাসেই আপনার স্মার্টফোনে যুক্ত হতে পারে নতুন ফিচার?

Published by: Tanumoy Ghosal |    Posted: February 7, 2019 7:49 pm|    Updated: February 8, 2019 1:26 pm

An Images

ছবিটি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিমাচলপ্রদেশ ও নাগাল্যান্ডে আগেই চালু হয়ে দিয়েছে। এবার দেশের সমস্ত মোবাইল ব্যবহারকারীর ফোনেই ‘প্যানিক বটন’ ফিচার চালু করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। শোনা যাচ্ছে, আগামী ১৯ ফ্রেরুয়ারি প্রথম পর্যায়ে আনুষ্ঠানিকভাবে প্রকল্পটি ঘোষণা করা হবে। দেশের সমস্ত রাজ্যকে এই প্রকল্পে শামিল হতে অনুরোধ করবে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রক।

[এবার মেসেঞ্জারে পাঠানো মেসেজ ফেরত পাওয়া যাবে, জানেন কীভাবে?]

কিন্তু ‘প্যানিক বটন’ ব্যাপারটা ঠিক কী? ছবি-ভিডিও তোলা, ইন্টারনেট-স্মার্টফোনে ফিচারের শেষ নেই। পথে ঘাটে যেকোনও ঘটনার মোবাইলে্ তুলে সোশ্যাল মিডিয়াই পোস্ট করে দিলেই হল! ঘটনাটি যদি সত্যিই চাঞ্চল্যকর বা অভিনব হয়, তাহলে ভিডিওটি ভাইরাল হতে বেশি সময় লাগে না। কিন্তু, মোবাইল ব্যবহাকারী নিজেই যদি কোনও বিপদে পড়েন? সেক্ষেত্রে সাধারণ মোবাইল আর স্মার্টফোনের বিশেষ পার্থক্য নেই। ফোন কিংবা বড়জোর একটি মেসেজ করা ছাড়া তখন আর কোনও উপায়ই থাকে না। এই পরিস্থিতির বদল ঘটাতে চাইছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের পরিকল্পনা, এ দেশে প্রতিটি মোবাইল নেটওয়ার্কে একটি পৃথক ব্যবস্থা তৈরি করা হবে। যাতে মোবাইল ব্যবহাকারী যদি বিপদে পড়েন, তাহলে তিনি স্মার্টফোন থেকেই প্রশাসনের কন্ট্রোলরুম বা পিসিআর ও পরিবারের যেকোনও একজন সদস্য, বন্ধু কিংবা পরিচিতকে ‘সিগন্যাল’ পাঠাতে পারবেন। আর সেই ‘সিগন্যাল’ অনুসরণ করে জিপিআরএসের মারফৎ যিনি বিপদে পড়েছেন, তাঁর লোকেশন সহজেই চিহ্নিত করা যাবে।  মোবাইল ব্যবহারকারীর কাছে এই ব্যবস্থার সুবিধা পৌঁছে দেওয়ার জন্যই প্রতিটি স্মার্টফোনে থাকবে ‘প্যানিক বটন’। এই ‘প্যানিক বটন’ সংযুক্ত থাকবে আপদকালীন একটি নম্বরের সঙ্গে।

এখন সারা দেশে শুধুমাত্র হিমাচলপ্রদেশ ও নাগাল্যান্ডে এই আপদকালীন ব্যবস্থা চালু আছে। এবং তার সুফল পাচ্ছেন মোবাইল ব্যবহারকারীরা। এই ব্যবস্থা চালুর করার কথা ভাবছে অন্য অনেক রাজ্যও। এই গোটা ব্যবস্থাটিকেই এবার এক সুতো গেঁথে গোটা দেশে চালু করতে চাইছে কেন্দ্রীয় সরকার। প্রাথমিক পরিকল্পনাটি করেছে নারী ও শিশুকল্যাণ মন্ত্রক। তবে প্রকল্পে শামিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এবং ইলেকট্রনিক ও তথ্য-প্রযুক্তি মন্ত্রক।

[ মোবাইলে কীভাবে সুরক্ষিত রাখবেন ব্যক্তিগত তথ্য? রইল টিপস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement