BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবারের ভাইফোঁটা হোক পরিবেশবান্ধব, উপহারে থাকুক অভিনবত্বের ছোঁয়া

Published by: Sandipta Bhanja |    Posted: October 25, 2019 5:19 pm|    Updated: October 25, 2019 5:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  সারা বছর ধরে বিশেষ এই একটা দিনের জন্যই অপেক্ষা করে থাকে ভাই-বোনেরা। বছরভরের দুষ্টুমিষ্টি খুনসুটিগুলো বোধহয় এই একটা দিনের জন্য বিশ্রাম পায়। কারণ, সেদিনটা ভাইফোঁটা। ভাইয়ের মঙ্গল কামনায় সকাল থেকে উপোস করে থাকা, ফোঁটার জোগাড় করা আর তারপর জমিয়ে আড্ডা, কবজি ডুবিয়ে পাত পেড়ে খাওয়া-দাওয়া তো আছেই। রেকাবি ভরতি মিষ্টি, ফলমূলের সঙ্গে থাকে উপহারের বাহার। তা সে ভাইদের জন্য হোক কিংবা বোনদের জন্য। উপহার দু’তরফ থেকেই আসে। কিন্তু, কী দেবেন? তাই তো! প্রত্যেক বছর ভাইফোঁটার আগে এই একই চিন্তা মাথায় ঘোরে, যে নতুন আর কী দেওয়া যায়। আচ্ছা কেমন হয় যদি এই ভাইফোঁটা একটু ‘ইকো-ফ্রেন্ডলি’ হয়? মানে উপহারেই যদি থাকে পরিবেশবান্ধব ছোঁয়া, তাহলে নিশ্চয় মন্দ না! তাই না?

পরিবেশবান্ধব উপহার হিসেবে প্রথমেই যে জিনিসটার কথা উল্লেখ করা যায়, তা হল গাছ। সুন্দর একটা টবে ভাই বা বোনের প্রিয় ফুলগাছের চারা লাগিয়ে দিয়ে দিন। বাড়ির অন্দরে সবুজের ছোঁয়াও লাগল আবার উপহার দেওয়াও হল। তবে হ্যাঁ, ক্যাকটাস বা কাঁটাজাতীয় কোনও গাছ এড়িয়ে চলাই ভাল। কারণ, কাঁটাজাতীয় গাছ অনেক সময় অশুভ বলে মনে করা হয়।

[আরও পড়ুন:  বন্ধুর সঙ্গে নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ার করছেন? সাবধান!]

হাতে তৈরি কাগজের কোনও জিনিস দিতে পারেন। আজকাল বাজারেও পাওয়া যাচ্ছে। সেরকম কিছু অনায়াসে চলতে পারে। বেত-বাঁশ, মাটির তৈরি কোনও জিনিসও দিতে পারেন। বোনেদের জন্য পাট-কাপড়ের তৈরি গয়না দিব্যি চলবে! যাই কিনুন মাথায় রাখবেন তা যেন প্লাস্টিক বর্জিত হয়। রি-সাইকলড কাগজ দিয়ে তৈরি নোটবুকও পাওয়া যায়, তাও দিতে পারেন।

বাজারে একধরনের পেনসিল পাওয়া যায়, যা রিসাইকল করা কাগজ দিয়ে তৈরি এবং চমকপ্রদ ব্যাপার হল এর মধ্যে গাছের বীজ ভরা থাকে। পেনসিলের পেছন দিকটা খুলে গাছের বীজ মাটিতে বসিয়ে দিলেই হল। পর্যাপ্ত জল, আলো পেয়ে বেড়ে উঠবে। ছোটদের কিন্তু এই উপহার খুবই পছন্দ হবে। এক্ষেত্রে উপহারও দেওয়া হল আবার তাঁদেরকে পরিবেশ সচেতমনতার পাঠও দেওয়া হল।

[আরও পড়ুন: দীপাবলিতে বিদেশ সফরের প্ল্যান? আকর্ষণীয় অফারে ডাক দিচ্ছে ফুকেটের হোটেলগুলি ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement