ad
ad

Breaking News

Physical intimacy

ঋতুস্রাব চলাকালীন কি সঙ্গমে লিপ্ত হওয়া উচিত? কী বলছেন চিকিৎসকরা

জেনে নিন বিশদে।

Know about Physical intimacy during periods। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:September 25, 2022 8:08 pm
  • Updated:September 26, 2022 12:18 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋতুস্রাবের (Periods) কষ্টের দোসর একাধিক সমস্যা। পেট বা কোমরে অসহ্য ব্যথা, ক্লান্তি, মুড সুইং… নানা উপসর্গ লেগেই থাকে। এইরকম সময় কি যৌনতায় (Physical intimacy) লিপ্ত হওয়া উচিত? এই প্রশ্ন অনেকেরই। এই প্রসঙ্গে কী বলছেন চিকিৎসকরা?

আকাশ হেলথ কেয়ারের স্ত্রীরোগ বিশেষজ্ঞ শিল্পা ঘোষ এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে এই বিষয়ে বলতে গিয়ে জানাচ্ছেন, ”পিরিয়ড চলাকালীন যৌনতা থেকে দূরে থাকার প্রয়োজন নেই। বরং ঋতুস্রাব চলাকালীন সঙ্গমে লিপ্ত হলে তা সুখকর হতে পারে অনেকের ক্ষেত্রেই। এমনকী অন্যান্য সময়ের থেকেও বেশি তৃপ্তি মিলতে পারে। আসলে পিরিয়ড চলাকালীন সেক্স করলে তা ক্র্যাম্পের মতো সমস্যা থেকে রেহাই দিতে পারে।” তাছাড়া এই সময় অর্গ্যাজম হলে শরীরে এন্ডফিন নিঃসৃত হয়। যা আসলে অক্সিটোসিন ও ডোপামিনের মতো মন ভাল রাখার হরমোন। ফলে পিরিয়ডের অবসাদ থেকেও রক্ষা পাওয়া যাবে।

[আরও পড়ুন: সিদ্ধান্ত পুনর্বিবেচনা নিয়ে আদালতে পালটা আবেদন বিলকিস বানোর ধর্ষকদের]

তবে এক্ষেত্রে কিছু সাবধানতাও যে প্রয়োজন তা মনে করিয়ে দিয়েছেন তিনি। তাঁর মতে, এই সময় অবশ্যই ‘সেফ সেক্সে’র দিকে ঝুঁকতে হবে। অন্যথায় যৌন অসুখের সংক্রমণ কিংবা অবাঞ্ছিত মাতৃত্বের মতো বিপদে পড়তে হবে। তাছাড়া এই সময় যেহেতু যোনিপথ পিচ্ছিল থাকে, তাই আলাদা করে লুব্রিক্যান্ট ব্যবহারেরও প্রয়োজনীয়তা নেই।

কিন্তু আয়ুর্বেদ শাস্ত্র আবার পিরিয়ডের সময় যৌনতাকে ‘বিপজ্জনক’ মনে করছে। কেরলের আয়ুর্বেদ চিকিৎসক অর্চনা সুকুমারানের মতে, এই সময় মহিলাদের বিশ্রামে থাকা উচিত। কেননা মাসিকের ফলে শরীরে ভারসাম্যের অভাব ঘটতে থাকে। তাছাড়া তিনি জানাচ্ছেন, এই সময় যৌনতা করলে তা স্ত্রী প্রজনন ব্যবস্থার ক্ষতিও হতে পারে। আরেক আয়ুর্বেদ বিশেষজ্ঞ দীক্ষা ভবসরের মতে, যৌনতার সময় শরীরে বায়ুর পরিমাণ বাড়ে। এর ফলে পিরিয়ডের যন্ত্রণা আরও বেড়ে যেতে পারে। তাই এই দিনগুলিতে শরীরী সুখের দিকে না যাওয়াই ভাল।

[আরও পড়ুন: রেহাই নেই ছেলেদেরও, রাজধানীতে গণধর্ষণের শিকার ১২ বছরের নাবালক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ