BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বেশি বয়সেও মেতে উঠুন যৌনতায়, এতে আপনার শরীরেরই উপকার, বলছেন চিকিৎসকরা

Published by: Biswadip Dey |    Posted: February 19, 2022 8:48 pm|    Updated: February 19, 2022 9:37 pm

Physical intimacy in senior years can be key to health। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘মনে পড়ে, কত-না দিন রাতি আমি ছিলেম তোমার খেলার সাথী।’ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যৌবনের দিন, তারুণ্যের কত কিছুই স্রেফ স্মৃতি হয়ে যায়। মনে হয়, ‘ওসব’ (Physical intimacy) যেন ওই বয়সেই মানায় ভাল। বয়স বাড়লে মানসিক সান্নিধ্য হয়তো আরও বাড়ে। কিন্তু ক্রমেই অদৃশ্য হয়ে যায় শরীর। কিন্তু এটা যতই স্বাভাবিক বলে মনে হোক, আদপে কি এটাই কাম্য? চিকিৎসকরা কিন্তু জোর গলায় বলছেন, না। বেশি বয়সেও যৌনতা অত্যন্ত জরুরি। তা শরীরকে সুস্থ রাখে। লড়তে সাহায্য করে রোগবালাইয়ের সঙ্গে। বেশি বয়সের যৌনতার পক্ষেই সওয়াল করছেন তাঁরা।

আটলান্টার ইমোরি ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনেক অধ্যাপক অ্যালেক্সিস বেন্ডার জানাচ্ছেন, ”বেশি বয়সে যৌনতায় সমস্যা দেখা দিলে কেউই চিকিৎসকদের সঙ্গে সেসব বিষয়ে কথা বলেন না। অথচ সমীক্ষায় তাঁরা মুখ খোলেন। কিন্তু ডাক্তারদের কাছে জানাতে তাঁদের অনীহা। অথচ এই সব সময় চিকিৎসকদের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান করাটা জরুরি।” তিনি জানাচ্ছেন, বেশি বয়সে যৌনতা হৃদযন্ত্রের সুস্থতা-সহ শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী। তাই একে অবহেলা করা একেবারেই উচিত নয়।

[আরও পড়ুন: এবার বিদেশেও মিলবে ভারতের UPI পরিষেবা, অনলাইন লেনদেন করা যাবে অনায়াসে]

ঠিক কী কী উপকার হয় বেশি বয়সেও যৌনতায় ছেদ না পড়লে? চিকিৎসক রবিন মিলার জানিয়েছেন, এর ফলে শরীর থেকে নানা উপকারী জৈব রাসায়নিক নির্গত হয়। যেমন DHEA কিংবা অক্সিটোসিনের মতো হরমোনের নিঃসরণ বাড়ে। ফলে শরীর থাকে তরতাজা।
সব মিলিয়ে যৌবনের মতোই বেশি বয়সেও সুস্বাস্থ্য ও সুখের চাবিকাঠি হতে পারে যৌনতা।

চিকিৎসকদের মত, যাঁরা এটা করেন, সাধারণত তাঁরা দীর্ঘায়ু হন। তাছাড়া বেশি বয়সের যৌনতা সম্পর্কে তাঁদের আরও দাবি, বয়স যত বাড়ে তত যৌনতায় নিয়ন্ত্রণও আসে। আর তাই যৌনতাও হয়ে ওঠে আগের চেয়ে বেশি উপভোগ্য। তাই বয়স বাড়ছে বাড়ুক, যৌনতায় যেন যতি না পড়ে।

[আরও পড়ুন: বিরাটের পর ভারতের টেস্ট অধিনায়ক রোহিত শর্মাই, ঘোষণা বিসিসিআইয়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে