BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার বিদেশেও মিলবে ভারতের UPI পরিষেবা, অনলাইন লেনদেন করা যাবে অনায়াসে

Published by: Biswadip Dey |    Posted: February 19, 2022 6:45 pm|    Updated: February 19, 2022 6:45 pm

Nepal to adopt India's UPI system। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের প্রথম দেশ হিসেবে ভারতের ইউপিআই ব্যবস্থাকে (UPI system) স্বীকৃতি দিল নেপাল (Nepal)। এবার থেকে ভারতের পাশাপাশি প্রতিবেশী দেশ নেপালেও ব্যবহার করা যাবে এই পরিষেবা। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার তরফে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

তাদের বিবৃতিতে বলা হয়েছে, নেপালই হতে চলেছে প্রথম দেশ যারা ভারতের বাইরেও ইউপিআই ব্যবস্থাকে স্বীকৃতি দিচ্ছে। দেশের ডিজিটাল প্রযুক্তিতে জোর দিতে এবং নেপাল সরকার ও নেপাল রাষ্ট্র ব্য়াংককে কেন্দ্রীয় ব্যাংকের স্বীকৃতি দেওয়ার লক্ষ্যেই চালু করা হচ্ছে ওই ইউপিআই ব্যবস্থা।

[আরও পড়ুন: হিজাবের মতো এবার কপালে তিলক কেটেও ঢুকতে মানা কর্ণাটকের কলেজে, তুঙ্গে বিতর্ক]

নেপালে ভারতের এই ব্যবস্থা চালু করতে NPCI-এর আন্তর্জাতিক শাখা NIPL হাত মিলিয়েছে নেপালের জিপিএস ব্যবস্থা ও মানাম ইনফোটেকের সঙ্গে। মানাম ইনফোটেক নামের সংস্থাটি নেপালে ইউপিআই পরিষেবা চালু করার দায়িত্বে রয়েছে। এদিকে জিপিএস তথা ‘গেটওয়ে পেমেন্টস সার্ভিস’ নেপালেন স্বীকৃত পেমেন্ট সিস্টেম অপারেটর।

এই পদক্ষেপকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। জানা যাচ্ছে, নেপালে অনলাইন কেনাকাটার দিকটিতে জোর দিতেই এই প্রয়াস করা হচ্ছে। এর ফলে ক্রেতা ও গ্রাহকের মধ্যে যেমন লেনদেন বাড়বে, তেমনই এক ব্যক্তির সঙ্গে অন্য ব্যক্তির লেনদেনের পরিমাণও বাড়বে।

[আরও পড়ুন: বদলে যাবে দেশের কৃষিব্যবস্থা, ১০০ কিষাণ ড্রোনের উদ্বোধনে নয়া ঘোষণা প্রধানমন্ত্রীর]

গত বছরের শেষার্ধে জানা গিয়েছিল, বিশ্বের সমস্ত দেশের মধ্যে ভারতেই ইউপিআই সবথেকে বেশি ব্যবহার করা হয়। এরপরই রয়েছে চিন। ভারতের ডিজিটাল লেনদেনের পরিমাণ বাড়ানোর ক্ষেত্রে ইউপিআই পরিষেবা যে বড় ভূমিকা নিয়েছে তা আগেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। এবার সেই আশাতেই নেপালেও ইউপিআই ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। নেপালের ডিজিটাল অর্থনীতি এর ফলে নতুন দিশা পাবে বলেই আশা। সেই সঙ্গে ক্যাশলেস লেনদেনের পরিমাণও বাড়বে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে