BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ডিভোর্সের পর ভেঙে পড়েছেন? মন ভাল রাখার টিপস দিলেন বিশেষজ্ঞরা

Published by: Akash Misra |    Posted: April 26, 2022 4:55 pm|    Updated: April 26, 2022 5:30 pm

Rebuild your life after Divorce | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেকোনও বিচ্ছেদই দুঃখের। নানাবিধ কারণে বিয়ের পর ডিভোর্স হতে পারে। মনেকর অমিল, কিংবা অন্য কোনও বিষয়। তবে বিবাহবিচ্ছেদের সঙ্গে যেহেতু শুধু দুটি মানুষের মধ্যে মানসিক বিচ্ছেদ ঘটে না। এর সঙ্গে জড়িতে থাকে দুই পরিবার বা সন্তানের ভাগ্যও। তাই ডিভোর্সের পর দুম করে জীবনটা অনেকটাই পালটে যায়। বিশেষজ্ঞরা বলছেন, এই সময়টা একটু সচেতন হতে হবে। না হলে জাঁকিয়ে বসতে পারে মানসিক অবসাদ। কীভাবে সামলাবেন? রইল টিপস–

১. বিবাহবিচ্ছেদের পর প্রত্যেকরই পথ কিন্তু আলাদা হয়ে যায়, আলাদা কাজ, আলাদা জগৎ তৈরি হয়। তাই ডিভোর্সের পর প্রাক্তন স্বামী বা স্ত্রীকে প্রয়োজনে পেয়ে যাবেন, এমনটা আশা না করাই ভাল। তাই আগে থেকেই এ বিষয়টা নিয়ে মানসিক প্রস্তুতি নিয়ে নিন।

২. প্রাক্তনের পিছনে আঠার মতো লেগে না থাকাই ভাল। সে তার জীবনে কী করছে, সোশ্যাল মিডিয়ায় কী স্ট্যাটাস দিচ্ছে, সেগুলো কিন্তু এখন আর আপনার ভাবার বিষয় নয়। তাই এসব থেকে দূরে থাকাই ভাল।

[আরও পড়ুন: সঙ্গীর সঙ্গে আপনার বয়সের ফারাক কি অনেক? রইল সম্পর্ক টিকিয়ে রাখার টিপস]


৩. ডিভোর্সের পর প্রত্যেকেই একটি কষ্টকর অবস্থার মধ্যে দিয়ে যান। এটি থেকে বেরিয়ে আসতে এবং নিজেকে আবারও মানসিকভাবে শক্তিশালী করতে কিন্তু সঠিক কাউন্সেলিং খুব জরুরি। তাই প্রয়োজনে কাউন্সিলিং করুন। মনোবিদের পরামর্শ নিতে পারেন।

৪. অনেকেই বিবাহবিচ্ছেদের পর প্রাক্তন স্বামী বা স্ত্রীকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় বাজে কথা লিখতে থাকে। তারা ভাবে, এতে ওই ব্যক্তিটি অপদস্ত হবে। এই কাজটি করা একদম উচিত হবে না। এতে আপনার ব্যক্তিত্বের ওপরই বাজে প্রভাব পড়বে।

৫. আসলে বিচ্ছেদের পর অনেকে এতটাই ভারাক্রান্ত হয়ে পড়ে যে নিজেকে সবার কাছ থেকে আলাদা করে ফেলে। এটি না করাই উচিত। এ সময় ইতিবাচক মানুষের সঙ্গে মেলামেশা করুন।

৬. বিবাহবিচ্ছেদের পর অনেকে এতটাই একাকিত্বে ভোগে যে খুব দ্রুত আরেকটি সম্পর্কে জড়িয়ে পড়ে। অনেকে এটাকে সঠিক মনে করে, আবার অনেকে একটু ধীরে -সুস্থে এগোতে চায়। তাই যাই করবেন একটু ভাবনা চিন্তা করে। কারণ, ফের ভুল সম্পর্কে না জড়ানোই ভাল।

[আরও পড়ুন: দিদিমাই জন্ম দেবেন নাতনির! ছোট্ট শিশুকে স্বাগত জানাতে তৈরি মার্কিন পরিবার ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে