৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিয়ের পর পরস্পরের থেকে দূরে থাকছেন স্বামী-স্ত্রী? এই ৮ উপায়ে সম্পর্ক থাকুক অটুট

Published by: Akash Misra |    Posted: November 8, 2021 9:27 pm|    Updated: November 8, 2021 9:27 pm

Tips for a Healthy Long Distance Marriage | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্ত্রী থাকে নিউ ইয়র্কে। স্বামী থাকেন কলকাতায়। বিয়ের ঠিক একমাস পরেই অফিস দুম করে স্ত্রীকে পাঠিয়ে দিল বিদেশে। অফিসের নির্দেশ আগামী এক বছর বিদেশেই থাকতে হবে। নিরুপায় সদ্য বিবাহিত দম্পতি। কেরিয়ারের কারণে সদ্য পাতা সংসার ছেড়ে উড়ান ভরল স্ত্রী। আর বিমানবন্দরে দাঁড়িয়ে চোখে জল নিয়ে স্বামীর টা টা বাই বাই। সল্টলেকের অরিজিৎ ও অনিন্দিতার ঘটনাটা ঠিক এরকমই। বিয়ের একমাসের মধ্য়েই অনিন্দিতা অফিসের কাজে উড়ে গেলেন নিউ ইয়র্ক। আর কলকাতায় একা পড়ে রইলেন অরিজিৎ। দাম্পত্য এখন হোয়াটসঅ্যাপ, ফেসবুকে। দেখা-সাক্ষাৎ ভিডিও কলে। মাঝে মধ্য়েই ভুল বোঝাবুঝি। রাগ-অনুরাগ। আজকাল শুধু অরিজিৎ ও অনিন্দিতা নয়। বহু দম্পতিই এই ভাবে সংসার করতে বাধ্য হচ্ছেন। অনেক সময়ই এই দূরান্তের সম্পর্ক এগিয়ে নিয়ে চলা হয়ে পড়ছে কঠিন। তবে একটু যদি হিসেব নিকেশ করে পা ফেলা যায়, তাহলে খুব সহজেই সম্পর্ক মধুময় হয়ে উঠতে পারে। (Long Distance Relationship)

১) স্বামী-স্ত্রীর মাঝে যদি সময়ের ব্যবধান বেশি থাকে তাহলে প্রথমেই আলোচনা করে একটা নির্দিষ্ট সময় কথা বলার জন্য় রাখুন। অর্থাৎ যদি দুজনের মধ্যে দিত-রাতের ব্যবধান হয় (উদাহরণ, দুরত্ব যদি হয় ভারত ও আমেরিকা কিংবা ভারত ও অস্ট্রেলিয়া ) তাহলে এমন সময় কথা বলুন, যাতে দুজনেরই সুবিধা হবে।

২) রোজ না হলেও, মাঝে মধ্যে ভিডিও কল করুন। এতে চোখের সামনে প্রিয় মানুষটিকে দেখলে কিছুটা স্বস্তি পাবেন। ইচ্ছে হলে, এই ভিডিও কলে দুষ্ট চ্যাটও করতে পারেন।

[আরও পড়ুন: এবার ‘চুরি’র দায়ে কাঠগড়ায় Facebook! কী করল মার্ক জুকারবার্গের সংস্থা?]

৩) জন্মদিন বা কোনও উৎসবে ভিডিও কল করুন। কিছুটা সময় একসঙ্গে কাটানোর চেষ্টা করুন। জন্মদিনে কেক এনে প্রিয় মানুষকে ভিডিও কল করুন। ভিডিও কলেই কেক কেটে সেলিব্রেট করুন।

৪) সব সময় পজিটিভ কথা বলুন। আপনাদের রোজকার কথাবার্তায় যতটা পারবেন খারাপ ঘটনার কথা এড়িয়ে যান। বরং গোটা দিনে আপনার সঙ্গে ঘটে যাওয়া ভাল ভাল ঘটনা নিয়ে আলোচনা করুন।

৫) ঝগড়া করবেন না। বরং সমস্যা হলে মাথা ঠান্ডা করে সেটা নিয়ে আলোচনা করুন। চেষ্টা করুন দুজনে মিলে সমস্যার সমাধান করতে।

৬) সারপ্রাইজ গিফ্ট পাঠান। আজকাল অনলাইনে খুব সহজেই একে অপরকে উপহার পাঠাতে পারেন। বিনা কোনও কারণেই উপহার পাঠান। এতে ভালবাসা বাড়বে।

৭) মাঝে মধ্যে প্রিয় মানুষটিকে ফিল করান আপনি তাঁর সঙ্গেই আছে। গুরুত্বপূর্ণ কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে আলোচনা করুন। তা যদি ঘরের কোনও আসবাবপত্র কেনাও হয়, তা নিয়েই পরামর্শ নিন।

৮) শপিং করুন ভিডিও কলে। প্রিয় মানুষকে ভিডিও কলে রেখে পোশাক বাছাইয়ের ব্যাপারে পছন্দ ও অপছন্দ নিয়ে আলোচনা করুন।

[আরও পড়ুন: সঙ্গমের তীব্র সুখের পরও হতাশ বা বিষন্ন হওয়া স্বাভাবিক, কেন একথা বলছেন বিশেষজ্ঞরা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে