১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

সর্বনাশ! প্রায় ৫৪ কোটি ফেসবুক ইউজারের ব্যক্তিগত তথ্য ‘ফাঁস’

Published by: Paramita Paul |    Posted: April 4, 2021 12:48 pm|    Updated: April 4, 2021 2:16 pm

Report claims Personal data of over 500 million Facebook users leaked | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেসবুক (Facebook) ব্যবহারকারীদের তথ্য ফাঁস। একযোগে ৫৩ কোটি ৩০ লক্ষ ইউজারের তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। ইউজারদের (User) ফোন নম্বর, পুরো নাম, জন্ম তারিখ-সহ একাধিক তথ্য একটি অনলাইন হ্যাকিং সাইটে ফাঁস করে দেওয়া হয়েছে বলে খবর। হাডসন রক সাইবার ক্রাইম ইনটেলিজেন্স ফার্মের তরফে শনিবার টুইট করে এ বিষয়টি প্রকাশ করা হয়েছে।

সূত্রের খবর, এর মধ্যে ৬০ লক্ষ ভারতীয়র ফেসবুক ইউজারের তথ্য ফাঁস হয়েছে। সবচেয়ে বেশি সংখ্যক মার্কিন ইউজারের তথ্য ফাঁস হয়েছে বলে খবর। ব্রিটেন ও বাংলাদেশের ইউজারদের তথ্যও ফাঁস হয়েছে। রীতিমতো এই তথ্য বিক্রি করা হয়েছে বলে খবর। কী কী ধরনের তথ্য ফাঁস হয়েছে? সূত্রের খবর, ইউজারদের নাম, ফোন নম্বর, ইমেল আইডি, জন্ম-তারিখ-সহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য ওই হ্যাকিং সাইটে পোস্ট করা হয়েছে। এই তথ্য ব্যবহার করে ফেসবুক ইউজারদের বিপাকে ফেলতে পারে হ্যাকাররা। এমনকী, এই তথ্য ব্যবহার করে ইউজারদের আর্থিক প্রতারণা করা হতে পারে বলেও দাবি বিশেষজ্ঞদের। যদিও ফেসবুকের মুখপাত্র জানিয়েছেন, “গত ২০১৯ সালের ঘটনা এটি। ইউজারদের তথ্য আপাতত সুরক্ষিত রয়েছে।”

[আরও পড়ুন : BSNL গ্রাহকদের জন্য সুখবর, সামান্য টাকায় রিচার্জ করলেই প্রতিদিন মিলবে ২ জিবি ডেটা]

উল্লেখ্য, ইতিপূবর্বে হোয়াটসঅ্যাপ ইউজারদের তথ্যও ফাঁস হয়েছিল। সাইবার বিশেষজ্ঞদের অভিযোগ ছিল, WhatsApp ইউজারদের ফোন নম্বর থেকে শুরু করে প্রোফাইল পিকচার – সবই Google Search-এ এসে গিয়েছে। বলা হচ্ছে, যে কোনও ইউজার তার WhatsApp গ্রুপ চ্যাটের স্রেফ URL-টি গুগলে গিয়ে সার্চ করলেই গ্রুপের নাড়ি্নক্ষত্র সব দেখতে পাবেন বলে অভিযোগ। সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, ব্যবহারকারীরা গ্রুপের URL টাইপ করে সোজা Google সার্চ থেকেই দেখে নিতে পারবেন গ্রুপে কী চলছে। এমনকী সেই গ্রুপে শেয়ার হওয়া ফোটো বা ভিডিয়োর সবই মিলছিল গুগল সার্চে। শুধু তাই নয়, কোনও WhatsApp গ্রুপ না থাকলেও তার URL পেয়ে গেলে সেই গ্রুপের মেম্বারদের ফোন নম্বর থেকে শুরু করে তাঁদের কথোপকথনের সবকিছুই সরাসরি দেখতে পাওয়া যাচ্ছিল।

[আরও পড়ুন : অজান্তেই আপনার ফোন থেকে প্রতি ৫ মিনিটে তথ্য হাতাচ্ছে অ্যান্ড্রয়েড-আইফোন!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement