৩১ আষাঢ়  ১৪২৬  মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজ্ঞাপনে স্যামসংয়ের ঝাঁ-চকচকে ক্যামেরো কোয়ালিটি দেখে কোনও হ্যান্ডসেটের প্রেমে পড়ে গিয়েছেন? ঠিকও করে ফেলেছেন গ্যাঁটের কড়ি খরচ করে সেই হ্যান্ডসেটটিই কিনবেন? দাঁড়ান। কেনার আগে দু’বার ভাবুন। ঠকে যাচ্ছেন না তো? বিজ্ঞাপনে যে ছবিটি আপনার সামনে তুলে ধরা হচ্ছে, সেটি আদৌ ওই হ্যান্ডসেটের ক্যামেরাতেই তোলা তো?

[এবার অনলাইনেই মিলবে শেষকৃত্যের সরঞ্জাম]

ভাবছেন এসব প্রশ্ন কেন উঠছে। কারণ আছে। কারণ ক্রেতাদের ‘বোকা’ বানানোর চেষ্টা করে বিপাকে পড়েছে দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় এই মোবাইল প্রস্তুতকারক সংস্থাটি। সম্প্রতি বাজারে এসেছে স্যামসংয়ের Galaxy A8 Star মডেলটি। যার বিজ্ঞাপনে তুলে ধরা হয়েছে এর অত্যাধুনিক ক্যামেরা কোয়ালিটি। কিন্তু জানা গিয়েছে, আসলে ছবিটি তোলা হয়েছে একটি ডিএসএলআর ক্যামেরায়! অন্য কেউ না, এ কথা স্বীকার করেছেন খোদ সেই মডেল, যাঁকে বিজ্ঞাপনটিতে দেখা গিয়েছে। হ্যাঁ, এভাবেই ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে কোম্পানিটি। আর তাতেই বিপাকে পড়েছে তারা।

মডেলের ছবিটি তুলেছিলেন চিত্রগ্রাহক দুঞ্জা জুজিচ। কিন্তু তিনি জানতেনই না যে স্যামসংয়ের বিজ্ঞাপনে তাঁর ছবিটি ব্যবহার করা হয়েছে। পরে খোঁজ খবর নিয়ে জানতে পারেন, ডিএসএলআর ক্যামেরায় তাঁর তোলা ওই ছবিটি একটি সংস্থার থেকে কিনে নেয় স্যামসং। সেটিকেই পরে Galaxy A8 Star-এ তোলা ছবি বলে চালানো হয় বিজ্ঞাপনে। স্যামসং মালয়েশিয়া এবং স্যামসং গ্লোবালকে এনিয়ে প্রশ্নও করেন ওই চিত্রগ্রাহক। কিন্তু কেউই সদুত্তর দিতে পারেনি। তবে মজার বিষয় হল, Galaxy A8 Star-এর বিস্তারিত বিবরণীতে কোথাও উল্লেখ নেই যে ছবিটি হ্যান্ডসেটটির ক্যামেরা থেকেই তোলা কিংবা অন্য জায়গা থেকে পাওয়া।

[অযোধ্যায় মন্দির হবেই, ভুল করে এমনটাই দেখাল ‘Google Map’]

তবে শুধু স্যামসংই নয়, এর আগে হাওয়েই কোম্পানিটিও একই ঘটনা ঘটিয়েছিল। তারাও ডিএলএসআর-এ তোলা একটি ছবিকে নিজেদের হ্যান্ডসেটে তোলা ছবি বলে চালিয়ে দেয়।  আর এবার ক্রেতাদের কাছে ‘মিথ্যা’ প্রচার করে মুখ পুড়ল স্যামসংয়ের।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং