BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রুখে দিতে পারে করোনা সংক্রমণ! চিউয়িং গাম আবিষ্কার করে দাবি বিজ্ঞানীদের

Published by: Kishore Ghosh |    Posted: December 5, 2021 4:35 pm|    Updated: December 9, 2021 11:56 pm

Scientists claims special chewing gum can reduce Covid 19 transmission | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ (Covid 19) রুখে দিতে পারে এক ধরনের চিউয়িং গাম (Chewing Gum। সাম্প্রতিক একটি গবেষণায় এমনই দাবি করলেন একদল গবেষক। এতদিনে গোটা বিশ্বের জানা হয়ে গিয়েছে যে মূলত মুখের লালা থেকেই ছড়ায় সার্স কোভ ২ ভাইরাস। সেই কারণেই মাস্ক পরা নিয়ে কড়াকড়ি চিকিৎসকদের। গবেষকদের দাবি, ভাইরাসকে লালারসের মধ্যে আটকে রেখে একটি বিশেষ ধরনের চিউয়িং গাম শরীরে সার্স-কোভ-২ ভাইরাসের সংক্রমণ ছড়াতে দেয় না। এর ফলে কেউ সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এলে তাঁর সংক্রমণের আশঙ্কাও কমে যায়। 

বর্তমান গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘মলিকিউলার থেরাপি’ (Molecular Theory)-তে। গবেষণায় বলা হয়েছে, ডেল্টা-সহ করোনা ভাইরাসের যতগুলি স্ট্রেন সম্পর্কে এখনও পর্যন্ত জানা গিয়েছে, সবক’টিকেই একটি মাত্রা পর্যন্ত রুখে দিতে পারে গবেষকদের তৈরি এই চিউয়িং গাম। তবে সাম্প্রতিক স্ট্রেন ওমিক্রনের ক্ষেত্রে এই চিউয়িং গাম কতটা কার্যকর হবে, তা নিয়ে ধন্দে রয়েছেন গবেষকরা।

[আরও পড়ুন: ওমিক্রনের সংক্রমণ বাড়ছে ৫ বছরের কম বয়সিদের মধ্যে! সতর্ক করলেন বিশেষজ্ঞরা]

চিউয়িং গাম স্বাস্থ্যের পক্ষে উপকারী, একথা জানাই ছিল বিজ্ঞানীদের। চিউয়িং গামের ভেতরে থাকা ক্যালসিয়াম ও বাইকার্বনেটের মতো পদার্থ মুখের ভেতরের ক্ষতিকর ব্যাক্টেরিয়ার পরিমাণ কমিয়ে দেয়। তথাপি বর্তমান গবেষণাটি ছিল স্বতন্ত্র। করোনা ভাইরাসের সংক্রমণকে চিউয়িং গাম রুখে দিতে পারে কিনা, এই ভাবনা আসলে যুগান্তকারী।

জানা গিয়েছে বিশেষ চিউয়িং গামটি বানানো হয়েছে প্রচুর পরিমাণে এসই-২ প্রোটিন (ACE2 Protein) দিয়ে। উদ্ভিদের তৈরি ওই প্রোটিন ব্যবহার করা হয়েছে প্রচুর পরিমাণে। গবেষকরা জানিয়েছেন, এই প্রোটিন মুখের লালার সংক্রমণ রুখতে সাহায্য করে।

[আরও পড়ুন: সেলফির জন্য বাড়ছে উকুনের সমস্যা! কেন এমন দাবি গবেষকের?]

আমেরিকার পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের (University of Pennsylvania) গবেষকেরা জানিয়েছেন, লালারসে এসই-২ প্রোটিন মেশানো ৫ মিলিগ্রাম ওজনের চিউয়িং গাম মুখের ভেতরের করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটাই কমিয়ে দেয়। প্রোটিন মেশানো ৫০ মিলিগ্রাম ওজনের চিউয়িং গাম সংক্রমণ কমাতে পারে ৯৫ শতাংশ অবধি। সবচেয়ে বড় কথা, এর ফলে সংক্রমিতের সংস্পর্শে আসা অন্যরাও অনেকটাই সুরক্ষিত থাকবেন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে