২০ অগ্রহায়ণ  ১৪২৬  শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২০ অগ্রহায়ণ  ১৪২৬  শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোজ ডে, কিস ডে, প্রোপোজ ডে যদি থাকে তাহলে স্লিপ ডে থাকতে অসুবিধা কী? এমন এক দিনের কথায় তাল কেটে গেলেও, ১৫ মার্চ সত্যিই ওয়ার্ল্ড স্লিপ ডে। বিশ্বজুড়ে পালিত ঘুমের দিন।

একটু বেলা পর্যন্ত ঘুমোলে, বরাতে বকুনি জোটে সবারই। তা সে স্কুল-কলেজে পড়াশোনার সময়ই হোক বা ঘোর সংসারী হয়ে যাওয়ার পর। কিন্তু বিশেষজ্ঞরা বলছে, ঘুম দরকার পর্যাপ্ত। নাহলে শরীর চলবে না। গুণে গুণে আট ঘণ্টা ঘুমের জন্য সময় তো রাখতেই হবে। তা সে যতই ব্যস্ততা থাকুক না কেন। বরং ঘুমোলে ক্লান্তি নিমেষে দূর হয়ে যায়। শরীর হয় তরতাজা। এক গবেষণায় জানা গিয়েছে, রাতের ঘুমেই লুকিয়ে আছে ভাল থাকার রহস্য। ডায়াবেটিস থেকে শুরু করে উচ্চ রক্তচাপ, এমনকী স্থূলতা বা ‘ওবেসিটি’ থেকে হার্ট অ্যাটাক- ঘুম না হলে হতে পারে এই সব সমস্যাই। রাতের ঘুম কম হলে নাকি ঠান্ডা লেগে সর্দি-কাশি হওয়ার প্রবণতাও থাকে বেশি। কাজের চাপে ঘুমের সময়টা অবহেলা না করাই ভাল। কিন্তু দেখা যাচ্ছে, রোজকার যাপনে কেউই সাত থেকে নয় ঘণ্টা ঘুমোচ্ছেন না। বেশিরভাগ দিনই ছয় ঘণ্টার কম ঘুমোচ্ছেন অধিকাংশ মানুষ।

ভোটে গলাবাজি, অব্যর্থ টোটকা যষ্টিমধু ও লবঙ্গ ]

ঘুম দিবসে এমনই সব তথ্য শেয়ার করলেন নেটিজেনরা। জানালেন ঘুমের উপকারিতার কথা। বললেন, হাজার কাজ থাকুক, ঘুমের সময় ঘুম জরুরি। আর যদি ঘুম না আসে, তাহলে হাজার উপায় রয়েছে নিদ্রাদেবীকে ডাকার। নেটিজেনরা জানাচ্ছেন, ভালভাবে ঘুমনোর জন্য কয়েকটি উপায় অবলম্বন করতে পারেন-

  • রাতে ঘুমতে যাওয়ার আগে ভাল করে স্নান করুন।
  • ডায়েরি লিখুন। ঘুমের সময় কী কী সমস্যা হয়, সেগুলো লিখে রাখুন। পরে সেগুলো নিয়ে চিকিৎসকের সঙ্গে কথা বলুন।
  • ঘুমের সময় একেবারেই মোবাইল বা ল্যাপটপ নয়। মোবাইল নামক বস্তুটি হাতের নাগালের বাইরে রাখুন। রাতে শুয়ে শুয়ে সোশ্যাল মিডিয়ায় জেগে থাকলে, ঘুম আসবে দেরিতে।
  • রাতে শান্ত পরিবেশে ঘুমোতে সাহায্য করতে পারে মৃদু আলো। বেশি আলোয় ঘুম হয় না অনেকেরই।
  • ঘুমের সময় ঘুম না এলে হালকা কোনও গান শুনতে পারেন। অনেকেরই গান শুনলে ঘুম আসে। 
  • কোনও কাজ অসমাপ্ত থাকলে সেটি চটপট সেরে নিয়ে ঘুমোতে যাওয়াই ভাল। তাহলে নিশ্চিন্তে ঘুমোতে পারবেন।
  • ঘুম না এলে শুয়ে শুয়ে ভাবতে পারেন সেই বিষয়ের কথা, যা ভাবলে আপনার ভাল লাগবে।
  • ঘুমোলে আপনার শরীরের বিশ্রাম হয়। কিন্তু এই ঘুম আসার জন্য মনের শান্ত হওয়া খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য ধ্যান কিংবা যোগের সাহায্য নিতে পারেন। নেটদুনিয়ায় ধ্যান ও যোগাভ্যাসের অনেক উপায় রয়েছে। চাইলে দেখে নিতে পারেন।

খাবারে পোকা থেকে বিষক্রিয়া, জেনে নিন সমস্যা থেকে মুক্তির উপায়? ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং