BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ১৪ জুলাই ২০২০ 

Advertisement

শুধু দাঁতের যত্ন নয়, টুথপেস্ট লাগতে পারে এই ঘরোয়া কাজেও

Published by: Bishakha Pal |    Posted: August 2, 2018 5:21 pm|    Updated: August 2, 2018 5:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাত্যহিক জীবনে টুথপেস্ট খুব সাধারণ একটি সামগ্রী। সকালে মুখ পরিষ্কার করতে অপরিহার্য টুথপেস্ট। কিন্তু জানেন কি, শুধু দাঁত পরিষ্কার করতেই যে টুথপেস্ট ব্যবহার করা হয়, তা নয়। ঘরের একাধিক কাজে ব্যবহার হতে পারে টুথপেস্ট।

১) জুতোর দাগ দূর করতে

রোজ ব্যবহার করলে চামড়ার জুতোয় দাগ পড়ে। অনেকসময় অনেক চেষ্টাতেও সেই দাগ মেটে না। এক্ষেত্রে নরম কাপড়ে টুথপেস্ট লাগিয়ে দাগের উপর ঘষুন। দাগ উঠে যাবে।

২) বোতল পরিষ্কার করতে

বোতল থেকে টক টক গন্ধ ছাড়ছে? এমন ক্ষেত্রে টুথপেস্ট খুব কার্যকরী একটি উপাদান। বোতলের মধ্যে একটু টুথপেস্ট নিয়ে ব্রাশ দিয়ে পরিষ্কার করুন। গন্ধ চলে যাবে।

রান্নাঘরে তেলের দাগ, জেনে নিন পরিষ্কারের ঘরোয়া উপায় ]

৩) পিয়ানোর চাবি পরিষ্কার

পিয়ানো, সিন্থেসাইজার বা হারমোনিয়ামের চাবি খুব সেনসেটিভ। এগুলি পরিষ্কার করার সময় সতর্কতা অবলম্বন করুন। ব্রাশের উপর টুথপেস্ট দিয়ে আলতো করে চাবিগুলির উপর দিন। এরপর নরম কাপড় দিয়ে মুছে নিন।

৪) দেওয়ালের আঁকিবুকি পরিষ্কার

বাচ্চামাত্রই পেনসিল বা চক দিয়ে দেওয়ালে আঁকিবুকি কাটে। এই দাগ সহজে ওঠে না। কিন্তু টুথপেস্ট এই দাগ সহজেই তুলে দিতে পারে। দাগের উপর টুথপেস্ট লাগিয়ে জায়গাটি ব্রাশ দিয়ে ঘষে দিন। দাগ চলে যাবে।

৫) স্নিকার সাদা করতে

স্নিকার সাদা করার কাজে টুথপেস্টের জুড়ি নেই। স্নিকার্স যদি অপরিষ্কার হয়ে যায় তবে টুথপেস্ট দিয়ে পরিষ্কার করুন। ঝকঝকে ভাব ফিরে আসবে।

৬) কাপে চায়ের দাগ

রোজকার চা বা কফির কাপে দাগ পড়া অত্যন্ত স্বাভাবিক ব্যাপার। বিশেষ করে লিকার চা বা ব্ল্যাক কফির ক্ষেত্রে এই দাগ বেশি পড়ে। এক্ষেত্রে টুথপেস্ট দিয়ে কাপ পরিষ্কার করুন।

৭) হীরের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে

অনেকদিন হয়ে গেলে হীরের উজ্জ্বলতা কমে যায়। এমন হলে টুথপেস্ট দিয়ে হীরেটি পরিষ্কার করুন। ঔজ্জ্বলতা ফিরে আসবে।

ঘরে স্যাঁতস্যাঁতে ভাবের সঙ্গে দুর্গন্ধ! দূর করবেন কীভাবে? ]

৮) ইস্ত্রি ও আয়না পরিষ্কার করতে

ইস্ত্রি পরিষ্কার করতেও টুথপেস্ট একমেবাদ্বিতীয়ম। নরম কাপড়ে টুথপেস্ট লাগিয়ে মুছে নিন। ইস্ত্রি পরিষ্কার হয়ে যাবে। একই কথা খাটে আয়নার ক্ষেত্রেও। টুথপেস্টের সাহায্যে আয়নাও ভাল পরিষ্কার হয়।

৯) বাথরুম ও রান্নাঘর পরিষ্কার

রান্নাঘর ও বাথরুমের বেসিন ও টাইলস পরিষ্কার করার ক্ষেত্রেও টুথপেস্টের জুড়ি মেলা ভার। ঘরের আসবাবে যদি জলের দাগ থেকে যায়, তাহলে তাও টুথপেস্টের সাহায্য পরিষ্কার করা যায়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement