BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আধারের সঙ্গে প্যান লিংক করেননি? এপ্রিল থেকে দিতে হবে মোটা জরিমানা

Published by: Biswadip Dey |    Posted: March 31, 2022 4:54 pm|    Updated: March 31, 2022 4:58 pm

Aadhaar and PAN linking deadline is 31st March 2022। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার (Aadhaar) ও প্যান (PAN) লিংক করার শেষ দিন আজ, বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২। সেই হিসেবে যদি আপনি এখনও পর্যন্ত লিংক না করে থাকেন, তাহলে আপনার হাতে রয়েছে আর মাত্র কয়েক ঘণ্টা। আয়কর দপ্তরের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, অন্যথায় ১ এপ্রিল থেকে অকার্যকর হয়ে যাবে প্যান। সেটিকে সক্রিয় করতে হলে দিতে হবে সর্বোচ্চ ১ হাজার টাকা পর্যন্ত জরিমানা।

তবে এটা জানানো হয়েছে,আগামী অর্থবর্ষ, অর্থাৎ ২০২৩ সালের মার্চ পর্যন্ত আয়কর রিটার্ন জমা করা বা এই সংক্রান্ত অন্যান্য কাজের জন্য প্যান ব্যবহার করা যাবে। ২০১৭ সালে আধারের সঙ্গে প্যান লিংক করা বাধ্যতামূলক বলে জানিয়ে দেয় কেন্দ্র। জানিয়ে দেওয়া হয় ১ জুলাইয়ের আগেই তা করতে হবে। তবে পরবর্তী ৫ বছর ধরে বারবার বদলেছে ডেডলাইন। অবশেষে সেই ডেডলাইন শেষ হচ্ছে ৩১ মার্চ। আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, মার্চ পর্যন্ত কোনও সমস্যা নেই। কিন্তু এর মধ্যে যদি আধার ও প্যান লিংক না করা থাকে তাহলে পরের দিন থেকে অকেজো হয়ে যাবে প্যান।

[আরও পড়ুন: ‘যাঁরা মদ খান তাঁরা ভারতীয় নন, মহাপাপী’, মদ্যপায়ীদের বিরুদ্ধে ফুঁসে উঠলেন নীতীশ কুমার]

কী ধরনের সমস্যা হতে পারে প্যান অকেজো হয়ে গেলে? সেক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট খোলা, স্থাবর সম্পত্তি কেনার মতো নানা বিষয়ে সমস্যায় পড়তে হবে। এই ধরনের কাজের ক্ষেত্রে বৈধ প্যান জরুরি। অন্যথায় আর্থিক লেনদেনের ক্ষেত্রেও নানা সমস্যায় পড়তে হবে। 272B ধারার অধীনে ১ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিয়ে সেক্ষেত্রে ফের প্যানটিকে সক্রিয় করা যাবে। এপ্রিল থেকে জুনের মধ্যে লিংক করলে দিতে হবে ৫০০ টাকা। এরপর লিংক করতে গেলে দিতে হবে ১ হাজার টাকা।

[আরও পড়ুন: ‘আবার আসবেন’, রাজ্যসভার ৭২ সাংসদের বিদায় সংবর্ধনায় আবেগপ্রবণ মোদি]

কীভাবে লিংক করবেন আপনার প্যান ও আধার? সেক্ষেত্রে এই লিংকে ক্লিক করতে হবে। https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/bl-link-aadhaar
তারপর প্যান, আধার নম্বর ও আধার কার্ডে থাকা বানানে নাম লিখতে হবে সেখানে। দিতে হবে ফোন নম্বর। এরপর ‘লিংক আধার’-এ ক্লিক করলেই প্যান ও আধার লিংক হয়ে যাবে।

আর যদি আপনি দেখে নিতে চান আপনার আধার ও প্যান এরই মধ্যে লিংক রয়েছে কিনা, তাহলে এই লিংকে চেক করে নিতে পারেন- https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/link-aadhaar-status

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে