BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ১৪ জুলাই ২০২০ 

Advertisement

হোয়াটসঅ্যাপে থাবা দিচ্ছে ‘এজেন্ট স্মিথ’, কীভাবে বুঝবেন আপনার মোবাইল নিরাপদ কি না!

Published by: Sulaya Singha |    Posted: July 14, 2019 5:11 pm|    Updated: July 14, 2019 5:11 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোবাইলে হোয়াটসঅ্যাপ চালু করলেই কি বিজ্ঞাপন আসছে? বারবার কি উঁকি দিচ্ছে পপ-আপ? যদি এমনটা হয়ে থাকে তাহলে সাবধান! আপনার মোবাইলে হানা দিয়েছে ‘এজেন্ট স্মিথ’। ভারতে অন্তত দেড় কোটি হোয়াটসঅ্যাপ ইউজারের স্মার্টফোন এই ভাইরাসেই আক্রান্ত বলে খবর। এমন পরিস্থিতিতে কীভাবে বুঝবেন আপনার সাধের স্মার্টফোনটি নিরাপদ কি না? আর যদি তা এই ভাইরাসে আক্রান্ত হয়, সেক্ষেত্রেই বা কী করবেন।

[আরও পড়ুন: নগদে নয়, প্রযুক্তির আশীর্বাদে অ্যাপেই ভিক্ষা নিচ্ছেন চিনারা]

প্রথমে জেনে নেওয়া যাক কী এই ‘এজেন্ট স্মিথ’? এটি আসলে একটি ম্যালওয়ার। সহজ ভাষায় ‘ভাইরাস’। তবে কম্পিউটার নয়, এই ভাইরাস টার্গেট করছে অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলিকে। আপনার অনুমতি ছাড়াই এবং সম্পূর্ণ অজান্তে হোয়াটসঅ্যাপে ঢুকে পড়ে ম্যালওয়ারটি। আক্রান্ত স্মার্টফোনগুলির ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ খুললেই চলে আসছে বিজ্ঞাপন। বারবার উঁকি দেয় পপ-আপ। ভারত তো বটেই, মার্কিন মুলুকেও ৩ লক্ষ অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এই ম্যালওয়ারের হামলা হয়েছে। ইজরায়েলের সাইবার নিরাপত্তা সংস্থা ‘চেক পয়েন্ট’-এর রিপোর্ট অনুযায়ী, আপাতত এই ম্যালওয়ারের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ ওঠেনি। তবে ম্যালওয়্যারটির প্রভাব বিস্তার নিয়ে উদ্বিগ্ন ইউজাররা। তথ্য চুরির আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এবার প্রশ্ন হল কী করে বুঝবেন আপনার হোয়াটসঅ্যাপ সুরক্ষিত কি না। মেসেজিং অ্যাপটি খুললেই যদি স্ক্রিনে বিজ্ঞাপন ভেসে ওঠে তবে তা হল সর্বপ্রথম সিগন্যাল। কারণ হোয়াটসঅ্যাপের স্ট্যান্ডার্ড ভার্সানে কোনও বিজ্ঞাপন আসে না। যদি এমন বিজ্ঞাপন পান তবে মোবাইলের অ্যাপের তালিকায় গিয়ে দেখুন তো Google Updater বা Google Installer-এর মতো কোনও সন্দেহজনক অ্যাপ জাঁকিয়ে বসেছে কিনা। তেমন দেখলে তৎক্ষণাৎ তা আনইনস্টল করুন। কীভাবে করবেন? সেটিংস মেনুতে যান। তারপর অ্যাপ ম্যানেজার ক্লিক করুন। এবার সেই সন্দেহজনক অ্যাপ খুঁজে তা আনইনস্টল করুন। যদি এমন অ্যাপ খুঁজে না পান, তাহলে সদ্য ইনস্টল হওয়া সবকটি অ্যাপই আনইনস্টল করে দিন। সেই সঙ্গে মোবাইল থেকে সরিয়ে ফেলুন হোয়াটসঅ্যাপ। এরপর গুগল প্লে স্টোর থেকে ফের হোয়াটসঅ্যাপ ডাউনলোড করে ইনস্টল করুন। তবে মেসেজিং অ্যাপটি আনইনস্টল করার আগে চ্যাটের ব্যাক আপ রাখতে ভুলবেন না।

[আরও পড়ুন: বয়স ১৮ থেকে ২৪-এর মধ্যে? আমাজন-এর আকর্ষণীয় অফারটি মিস করবেন না]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement