BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জিওর থেকেও সস্তায় মিলবে স্মার্টফোন! গুগল-এয়ারটেলের গাঁটছড়ায় চাপে আম্বানি

Published by: Biswadip Dey |    Posted: January 28, 2022 6:33 pm|    Updated: January 28, 2022 6:33 pm

Airtel and Google have partnered to accelerate the growth of India’s digital ecosystem। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার দেশের ডিজিটাল অর্থনীতিকে আরও চাঙ্গা করতে ভারতী এয়ারটেলের (Bharti Airtel) সঙ্গে গাঁটছড়া বাঁধল গুগল (Google)। এয়ারটেলের তরফে জানানো হয়েছে, আগামী ৫ বছরের জন্য চুক্তি হয়েছে দুই সংস্থার। সব মিলিয়ে ১ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ সাড়ে সাত হাজার কোটি টাকারও বেশি পরিমাণ অর্থ বিনিয়োগ করতে চলেছে গুগল। এই চুক্তির ফলে এয়ারটেলের ১.২৮ শতাংশ মালিকানা অর্জন করল গুগল।

ক্লাউড ইকো-সিস্টেম গড়ে তোলার লক্ষ্যে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে দুই সংস্থা। শোনা যাচ্ছে, দেশীয় বাজারে স্মার্টফোনও আনবে তারা। যদি বিনিয়োগ লাভজনক হয় তাহলে দীর্ঘকালীন অর্থাৎ ১০ বছরের জন্যও চুক্তি করতে পারে গুগল।

[আরও পড়ুন: মোদির চাপে কমানো হচ্ছে ফলোয়ার সংখ্যা! টুইটারের সিইও পরাগ আগরওয়ালকে চিঠি রাহুলের]

মনে করা হচ্ছে, এই চুক্তি চাপে রাখবে জিওকে। দেশের টেলিকম তথা ডিজিটাল মার্কেটে গুগলের মতো কঠিন প্রতিযোগীর আবির্ভাব মুকেশ আম্বানিকে স্বস্তি দেবে না বলেই মত ওয়াকিবহাল মহলের। ইতিমধ্যেই এই চুক্তির প্রভাব পড়েছে শেয়ার বাজারেও। এয়ারটেলের শেয়ার রাতারাতি ০.৫৪% বেড়ে হয়েছে ৭১১ টাকা।

এদিকে এয়ারটেলের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তাল জানিয়েছেন, ”এয়ারটেল ও গুগলের লক্ষ্য উদ্ভাবনী পণ্য এনে দেশের ভারতের ডিজিটাল লভ্যাংশের পরিমাণ বৃদ্ধি। গুগলের সঙ্গে কাজ করে ভারতের ডিজিটাল ইকোসিস্টেমের গভীরতাকে আরও বাড়িয়ে তুলতে আমরা মুখিয়ে রয়েছি। এয়ারটেল দেশের ডিজিটাল ভবিষ্যৎ গড়ে তোলার এক শীর্ষস্থানীয় কারিগর। এবার গুগলের সঙ্গে মিলে ইন্টারনেট পরিষেবাকে ভারতীয়দের কাছে আরও ভালভাবে পৌঁছে দিতে আমরা বদ্ধপরিকর।” সেই সঙ্গে সংস্থার তরফে জানানো হয়েছে, তাদের ফোকাস থাকবে বিভিন্ন দামের রেঞ্জে সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনের দিকেও।

দেশে ৫জি পরিষেবা শুরু হতে চলেছে। এর আগেই এয়ারটেল গুগলের ৫জি পরিকাঠামোর সাহায্য নিয়েছে। সেই সঙ্গে নেটওয়ার্ক প্ল্যাটফর্ম গড়ার জন্য সফটওয়্যারও ব্যবহার করেছে। এবার গুগলের সঙ্গে গাঁটছড়া বেঁধে আরও নতুন নতুন মাইলফলক ছুঁতে চাইছে তারা। যার সদর্থক প্রভাব দেশের ডিজিটাল ক্ষেত্রে পড়বে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘তালিবান মনে করে আমার শরীরটাও ওদের’, বিস্ফোরক দাবি একমাত্র আফগান পর্ন তারকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে