Advertisement
Advertisement
JIO

নতুন বছরে জিও গ্রাহকদের জন্য সুখবর, যে কোনও নেটওয়ার্কে মিলবে আনলিমিটেড ফ্রি কল

চাপে পড়ে জনপ্রিয়তা ফেরানোর মরিয়া চেষ্টা!

All calls from Jio to other networks in India to be free from Jan 1 | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:December 31, 2020 2:46 pm
  • Updated:December 31, 2020 2:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের গোড়াতেই সুখবর! জিও (Reliance Jio) থেকে যে কোনও নেটওয়ার্কে আনলিমিটেড ফ্রি কলের সুবিধা ফিরছে। আর সেই সুবিধা কার্যকর হচ্ছে ২০২১ সালের ১ জানুয়ারি থেকেই। অর্থাৎ বিনামূল্যে জিও থেকে  অন্য যে কোনও নেটওয়ার্কে কল করা যাবে। গত কয়েক মাস এই নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কের নম্বরে ফোন করার জন্য আলাদা চার্জ দিতে হত।

বছরের শেষদিন অর্থাৎ বৃহস্পতিবার অন্য নেটওয়ার্কে ফোনকল চার্জ তুলে নেওয়ার কথা ঘোষণা করল মুকেশ আম্বানির জিও নেটওয়ার্ক। বাকি মোবাইল নেটওয়ার্ককে টেক্কা দিতে জিও প্রথম থেকেই মাস্টারপ্ল্যান কষেছিল। প্রথমদিকে বিনামূল্যে ইন্টারনেট দেওয়ার পাশাপাশি অন্য নেটওয়ার্কে কলের জন্য চার্জও নিত না। ফলে জিও টু জিও তো বটেই, জিও থেকে অন্য যে কোনও নেটওয়ার্কে বিনামূল্যে যত ইচ্ছে কথা বলা যেত।  কিন্তু TRAI-এর নিয়মের গেঁরোয় সেই পরিকল্পনা ভেস্তে যায়।তবে আম্বানির সংস্থা কথা দিয়েছিল. এই TRAI  নিয়ম প্রত্যাহার করলেই পুরনো অবস্থায় ফিরে যাবে তাঁরা। 

Advertisement

[আরও পড়ুন : ভুল করেও করোনা ভ্যাকসিনের এই স্কিমের ফাঁদে পা দেবেন না, চূড়ান্ত সতর্কবার্তা কেন্দ্রের]

TRAI নয়া নিয়ম কার্যকর করে। যাতে বলা হয়েছিল, ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ (IUC) দিতে হবে। তাঁদের ধার্য করা মূল্যই এতদিন গ্রাহকদের থেকে কাটত জিও। কিন্তু TRAI-এর নয়া নিয়মের গেঁরোয় তা বন্ধ হয়ে যায়। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে কার্যকর করা এই ব্যবস্থা ২০২০ সালের জানুয়ারির পরেও চালু রাখে TRAI।

Advertisement

শুক্রবার সেই ব্যবস্থায় ইতি টানছে TRAI। তাই এদিন রিলায়েন্স জিও-র তরফে এদিন জানানো হয়. “কথা রাখলাম। অন্তঃদেশিয় অফ নেট ফোনকলের খরচ শূন্য করে দেওয়া হল। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে।”  উল্লেখ্য, এতদিন ভিন্ন নেটওয়ার্কে অন-নেট কল বিনামূল্যেই দিত জিও। সেই ব্যবস্থা অব্যহত থাকবে বলেও স্পষ্ট করে দেয় সংস্থা।

[আরও পড়ুন : ‘জাল’ নগ্ন ছবি দেখিয়ে ব্ল্যাকমেল! শতাধিক তরুণীকে ফাঁসিয়ে পুলিশের জালে যুবক]

তবে জিও-এর এই সিদ্ধান্তের পিছনে অন্য কারণ দেখছে ওয়াকিবহাল মহলের একাংশ। কৃষক আন্দোলনের জেরে রোষের মুখে পড়ছে মুকেশ আম্বানির সংস্থা। বহু মানুষ কৃষকদের পাশে দাঁড়িয়ে জিও নেটওয়ার্ক ছেড়ে দিচ্ছেন। আবার কোথাও মোবাইল টাওয়ার ভাঙচুর হচ্ছে। এসবের মাঝে জনপ্রিয়তা ফেরাতে এই চমক দিল মুকেশ আম্বানির রিলায়েন্স জিও। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ