BREAKING NEWS

১ মাঘ  ১৪২৭  শুক্রবার ১৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ভুল করেও করোনা ভ্যাকসিনের এই স্কিমের ফাঁদে পা দেবেন না, চূড়ান্ত সতর্কবার্তা কেন্দ্রের

Published by: Abhisek Rakshit |    Posted: December 30, 2020 8:21 pm|    Updated: December 30, 2020 8:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছর শুরুতেই দেশবাসীকে সুখবর শোনাতে পারে কেন্দ্র। শুরু হতে পারে করোনা ভ্যাকসিনের (Corona Vaccine) টিকাকরণ। কিন্তু এই টিকাকরণ প্রক্রিয়ার সাহায্য নিয়েই সক্রিয় হয়ে উঠতে পারে সাইবার অপরাধীরাও। ভ্যাকসিন নেওয়ার ব্যাপারে কোনওপ্রকার অফার দিয়ে ব্যক্তিগত তথ্য থেকে শুরু করে অ্যাকাউন্ট থেকে অর্থ হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। আর তাই কেন্দ্রের তরফে ইতিমধ্যে এই বিষয়ে সাবধান করা হয়েছে।

কেন্দ্রের সাইবার সেফটি উইংয়ের পক্ষ থেকে সম্প্রতি একটি টুইট করা হয়। তাতে বলা হয়, ”করোনা ভ্যাকসিন নিয়ে অপেক্ষা, উদ্বেগ বাড়ছে। এই পরস্থিতিতে সক্রিয় হয়ে উঠেছে সাইবার অপরাধীরা। সাধারণ মানুষকে প্রতারিত করতে নানা রকম পন্থা অবলম্বন করছে তারা। ”সবার আগে করোনা ভ্যাকসিন পেতে এই লিংকে ক্লিক করে পেমেন্ট করে নাম নথিপুক্ত করুন (pay and register )।”- ফোন, মেসেজ, ই-মেল মারফত এই ধরনের অফারও দেওয়া হতে পারে। এতে আপনি প্রতারিত হতে পারেন। তাই সাবধান।”

 

[আরও পড়ুন: ‘জাল’ নগ্ন ছবি দেখিয়ে ব্ল্যাকমেল! শতাধিক তরুণীকে ফাঁসিয়ে পুলিশের জালে যুবক]

করোনা আবহে গত কয়েকমাসে সোশ্যাল মিডিয়ার ব্যবহার বেড়েছে। তবে এর পাশাপাশি বেড়েছে সাইবার অপরাধও। এই সময়ে আরও যেন সক্রিয় হয়ে উঠেছে সাইবার অপরাধীরা। প্রথমে লোভনীয় অফার বা বিনামূল্যে গিফটের কথা বলে সাধারণ মানুষকে তাদের তৈরি লিঙ্কে ক্লিক করতে বলে। আর তারপর কেউ সেই কাজ করে ফেললেই সাইবার অপরাধীদের হাতে চলে যায় ওই ফোন বা কম্পিউটরের যাবতীয় তথ্য। এবার করোনা ভ্যাকসিনের নাম করেও একই কাজ করতে পারে সাইবার অপরাধীরা। তাই কেন্দ্রের এই সতর্কবার্তা।

[আরও পড়ুন: নিউ নর্মালে বেড়াতে যেতেও লাগবে ‘ভ্যাকসিন পাসপোর্ট’! কীভাবে মিলবে এই নথি?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement