BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করলে সাবধান! মেসেজের মাধ্যমে ঢুকছে ভাইরাস

Published by: Sulaya Singha |    Posted: July 31, 2019 5:36 pm|    Updated: August 1, 2019 12:56 pm

Android ransomware is infecting smartphones through SMS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করেন? তাহলে একটু সময় বের করে এই প্রতিবেদনটি পড়ে ফেলুন। কারণ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আপনার সাধের স্মার্টফোনটিতে হানা দিতে পারে একটি ব়্যানসামওয়্যার। যা এসএমএসের মাধ্যমে অন্যান্য মোবাইলেও সহজেই ছড়িয়ে যাচ্ছে। ফলে যে কোনও সময় হ্যাং হয়ে যেতে আপনার হ্যান্ডসেটটি আর ফাঁস হতে পারে আপনার ফোনের গোপন তথ্য।

[আরও পড়ুন: আপনার মুখের হাসিটি আসল না কৃত্রিম? বলে দেবে এই সফটওয়্যার]

সাইবার সিকিউরিটি সংস্থা ESET-র গবেষকরা সম্প্রতি একটি ব্লগ প্রকাশ করেছেন। যেখানে এনিয়ে বিস্তারিত কিছু তথ্য তুলে ধরেছেন তাঁরা। জানিয়েছেন, গত ১২ জুলাই থেকে অ্যান্ড্রয়েড ফোনে হানা দিচ্ছে নতুন একপ্রকার ভাইরাস। একটি মোবাইলে ভাইরাসটি ঢুকে গেলে তা সহজেই একটি কোডের মাধ্যমে অন্য সেটে ছড়িয়ে পড়ছে। আর হ্যাকাররা এর মাধ্যমে স্মার্টফোন ব্যবহারকারীর প্রয়োজনীয় তথ্য পেয়ে যাচ্ছে। Reddit অথবা XDA ডেভলপার ফোরামের মাধ্যমে এই ব়্যানসামওয়্যারটি ছড়াচ্ছে হ্যাকাররা। বিষয়টি অবগত হতেই ভাইরাস-যুক্ত সেই কোডটি সরিয়ে দিয়েছে XDA ডেভলপার। তবে Reddit এখনও এমন কোনও পদক্ষেপ করেনি। ফলে এখনও ভাইরাসমুক্ত নয় অ্যান্ড্রয়েডের দুনিয়া। এবার জেনে নিন আর কীভাবে আপনার মোবাইলে ঢুকতে পারে ভাইরাসটি।

[আরও পড়ুন: OMG! ছবি-ফোন নম্বর ছাড়া লগ ইন করা যাবে না ফেসবুকে]

ধরুন কোনও ভাইরাস-যুক্ত ফাইল আপনি ভুলবশত ডাউনলোড করলেন। Android/Filecoder.C ব়্যানসামওয়্যারটি বিভিন্ন লিংক এসএমএসের মাধ্যমে আপনার কনট্যাক্ট লিস্টের সমস্ত নম্বরে ছড়িয়ে দেবে। এসএমএসে সেই লিংকে গিয়ে কমেন্ট করতেও বলা হতে পারে আপনাকে। সংস্থার অন্যতম গবেষক বলছেন, “সাধারণত পর্ন সংক্রান্ত লিংকই দেওয়া হয়। আবার অনেক সময় প্রযুক্তিগত আলোচনারও উল্লেখ থাকে সেখানে। যাতে ব্যবহারকারীরা বেশি আগ্রহী হন।” দ্রুত প্রভাব বিস্তার করতে আপনার পছন্দের ভাষাও ব্যবহার করে থাকে হ্যাকাররা। জানা গিয়েছে, ৪২টি ভাষাতে এসএমএসের মাধ্যমে নতুন ভাইরাসটি ছড়াচ্ছে। এসএমএসের মাধ্যমে পাঠানো লিংক থেকে ভাইরাস-যুক্ত অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করলে ব়্যামসামওয়্যারে আক্রান্ত হবে আপনার স্মার্টফোনটিও। তাই কোনও মেসেজ খুলে দেখার আগে সাবধান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement