BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এনিডেস্ক অ্যাপ সম্পর্কে ব্যাংকগুলিকে সর্তক করল রিজার্ভ ব্যাংক

Published by: Soumya Mukherjee |    Posted: February 24, 2019 8:03 pm|    Updated: February 24, 2019 8:03 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (UPI) ব্যবহার করে যে সমস্ত গ্রাহকরা অনলাইনে টাকার লেনদেন করেন। তাঁদের সতর্ক করার জন্য দেশের সমস্ত ব্যাংকে ১৪ ফেব্রুয়ারি একটি বিজ্ঞপ্তি পাঠায় রিজার্ভ ব্যাংক। রিজার্ভ ব্যাংকের সাইবার সুরক্ষা এবং তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে তাতে জানানো হয়েছে, এনিডেস্ক নামে একটি মোবাইল অ্যাপের কথা। যা ব্যবহার করে একাধিক ব্যক্তির অ্যাকাউন্ট এবং পেমেন্ট ওয়ালেট থেকে অনেক টাকা সরিয়ে নেওয়া অভিযোগ উঠেছে হ্যাকারদের বিরুদ্ধে। স্মার্টফোন শুধু নয়, কম্পিউটার থেকে এনিডেস্ক ব্যবহার করলেও একই অবস্থা হতে পারে বলে জানিয়েছে তারা।

৩ মেগাবাইটের সাইজের রিমোট অ্যাক্সেস প্রোগ্রাম এনিডেস্ক-এ ফাইল ট্রান্সফারের সুবিধা থাকলেও ইনস্টলের ঝামেলা নেই। পাশাপাশি রাউটার কনফিগারেশন ছাড়াই অনেক স্পিডে ব্যবহার করা যায় বলে নেটিজেনদের মধ্যে খুব জনপ্রিয়। পাশাপাশি এটার ফ্রি সংস্করণে নন কমার্শিয়াল ভাবে আপনি সকল প্রিমিয়ার ফিচার উপভোগ করতে পারবেন। যেটা টিম ভিউয়ারের মতো জনপ্রিয় প্রোগ্রামেও দেওয়া নেই। এছাড়া এখানে ক্লিপবোর্ড কনটেন্ট শেয়ার করা যায়, ভিডিও কোয়ালিটি এবং স্পিডের মধ্যে নিজস্ব সেটিং প্রয়োগ করা যায়, ক্লিপবোর্ডের মাধ্যমে সহজে ফাইল ট্রান্সফার, পোর্টেবল মোডে চলা অবস্থাও রিমোট পিসিকে রিস্টার্ট দেওয়া যায়, রিমোট পিসিতে সকল প্রকার কি-বোর্ড শর্টকাট ব্যবহার করা যায়। যে কোনও সময় হোস্ট এবং ক্লায়েন্ট পিসির মধ্যে পজিশন অদলবদল করা-সহ ইত্যাদি বিভিন্ন প্রিমিয়াম ফিচার এতে রয়েছে। তাই খুব সহজেই সাধারণ মানুষ এই অ্যাপটি নিজের স্মার্টফোন বা কম্পিউটারে ইনস্টল করেন। আর এরই সুবিধা নেয় হ্যাকাররা। ইনস্টল হওয়ার পর কোনওভাবে জেনারেট হওয়া ৯ সংখ্যার কোড জেনে তারা সাধারণ মানুষের স্মার্টফোন ও কম্পিউটারকে নিজের নিয়ন্ত্রণে নিয়ে আসে। তারপর প্রোগ্রামিংয়ের সাহায্যে জেনে নেয় সেই ব্যক্তির ব্যাংকিং, মোবাইল ওয়ালেট অ্যাকাউন্ট, ইউপিআই আইডি ও পাসওয়ার্ড।

[চারশোর বেশি চ্যানেল বন্ধ করছে ইউটিউব, কিন্তু কেন?]

তাই রিজার্ভ ব্যাংকের বিশেষজ্ঞরা বলছেন, ফ্রি ওয়াই-ফাই থেকে অ্যাকসেস না নিয়ে হাইপার টেক্সট ট্রান্সফার প্রোটোকল সিকিওর (HTTPS) ওয়েবসাইটের মাধ্যমেই শুধু অনলাইন ব্যাংকিং করা উচিত। নিয়মিত পাসওয়ার্ড ও পিন বদলানোর পাশাপাশি মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে এসএমএস অ্যালার্ট থাকা জরুরি। তবে সবথেকে সহজ উপায় হল নিজের স্মার্টফোন বা কম্পিউটারে এনিডেস্ক ইনস্টল না করা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement