BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

ঐতিহাসিক রায়ের পর থেকেই কড়া নজরদারি সোশ্যাল সাইটে, চালু হেল্পলাইন নম্বরও

Published by: Sulaya Singha |    Posted: November 9, 2019 5:07 pm|    Updated: November 9, 2019 5:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার সকালেই ঘোষিত হবে অযোধ্যা মামলার রায়। শুক্রবার সুপ্রিম কোর্টের তরফে এমন ঘোষণার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে উত্তেজনার পারদ চড়তে শুরু করেন। মামলার রায় কোন পক্ষে যায়, সে নিয়েই শুরু হয়ে যায় আলোচনা-বিতর্ক। তবে কোনওরকম অপ্রীতিকর বা ভুয়ো খবর যাতে ছড়িয়ে না পড়ে সে বিষয়ে সতর্ক হয় ফেসবুক-হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়াগুলি। তাই শনিবার হোয়াটসঅ্যাপ গ্রুপগুলি ‘অ্যাডমিন অনলি’ মোডে চলে যায়।

মামলার ঐতিহাসিক রায়ের পর পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতেও পারে। এই আশঙ্কায় আগাম সতর্কতা নিয়েছে দেশের বিভিন্ন রাজ্য। ছুটি ঘোষণা করা হয়েছে উত্তরপ্রদেশ, দিল্লি, জম্মুর স্কুল-কলেজগুলিতে। একইসঙ্গে সোশ্যাল মিডিয়াতেও চলছে কড়া নজরদারি। কারণ একটি ভুয়ো পোস্ট কিংবা উসকানিমূলক মন্তব্য হাজার হাজার মানুষের উপর বিরূপ প্রতিক্রিয়া ফেলতে পারে। এমনটা যাতে না হয়, সেই কারণে শুক্রবার রাত থেকেই সতর্ক হয়ে যায় হোয়াটসঅ্যাপ।

[আরও পড়ুন: জিওকে পিছনে ফেলল BSNL! প্রি-পেড গ্রাহকদের জন্য এল দুর্দান্ত অফার]

এই মেসেজিং অ্যাপের গ্রুপগুলিকে আগামী কয়েকদিনের জন্য ‘অ্যাডমিন অনলি’ মোড চালু করতে বলা হয়। অর্থাৎ অ্যাডমিন ছাড়া গ্রুপে অন্য কেউ কোনও পোস্ট করতে পারবেন না। এতে ভুয়ো খবর বা আপত্তিকর মিম ছড়িয়ে পড়ার সম্ভাবনা অনেকটাই কমবে। তাছাড়া এমন কোনও ঘটনা ঘটলে গ্রুপ অ্যাডমিনকে চিহ্নিত করাও সহজ হবে।

প্রত্যেকটি সোশ্যাল সাইটই ইউজারদের কাছে আবেদন জানাচ্ছে, যাতে কেউ নিজেদের প্রোফাইলে কোনওরকম বিতর্কিত পোস্ট না করে। সাম্প্রদায়িক সংঘর্ষ এড়াতে এবং আইন শৃঙ্খলা বজায় রাখতেই বিশেষ নজরদারি চালানো হচ্ছে। এর পাশাপাশি প্রতিটি রাজ্যের পুলিশকেও এনিয়ে সতর্ক করা হয়েছে। কোনও বিতর্কিত পোস্ট দেখলে তার বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ করে সেটি মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই একটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করেছে উত্তরপ্রদেশ পুলিশ। কোনও ব্যক্তি আপত্তিকর মেসেজ পেলে সেই নম্বরে অভিযোগ জানাতে পারেন। নম্বরটি হল 8874327341। বেশ কিছু স্পর্শকাতর জায়গায় ইন্টারনেট পরিষেবাও বন্ধ রাখা হয়েছে।

[আরও পড়ুন: রিচার্জ করলেই মিলবে ৪ লক্ষ টাকার বিমা, দুর্দান্ত অফার এয়ারটেলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement