২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতের পথেই বাংলাদেশ, TikTok ও PUBG-সহ একগুচ্ছ অনলাইন গেম ও অ্যাপ নিষিদ্ধ

Published by: Suparna Majumder |    Posted: August 26, 2021 3:08 pm|    Updated: January 21, 2022 11:03 pm

Bangladesh regulator issues order to ban Games like PUBG, Tiktok, Free Fire | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: ভারতের পথেই হাঁটল বাংলাদেশ (Bangladesh)। টিকটক (TikTok), পাবজি-সহ (PUBG) একগুচ্ছ অনলাইন গেম ও অ্যাপ নিষিদ্ধ করার নির্দেশিকা জারি করা হল। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (BTRC) পক্ষ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে পাবজি, টিকটকের পাশাপাশি বিগো লাইভ, ফ্রি ফায়ার (Free Fire), লাইকির একাধিক গেম ও অ্যাপ নিষিদ্ধ করার কথা বলা হয়েছে।

মঙ্গলবার BTRC থেকে ডিপার্টমেন্ট অব টেলিকমকে (DOT) এ নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছে। এদিকে জাতীয় সংগীত বিকৃত করে টিকটক ভিডিও তৈরির অভিযোগে দেশের উত্তর জনপদ জেলা বগুড়ায় পাঁচ শিক্ষার্থীকে পুলিশ আটক করেছে। পরে অবশ্য পুলিশ সদর দপ্তরের নির্দেশে বগুড়া সদর থানার পুলিশ মুচলেকা নিয়ে প্রত্যেককে তাদের অভিভাবকদের জিম্মায় ছেড়ে দিয়েছে।

TikTok ban

[আরও পড়ুন: বড়সড় সিদ্ধান্ত Xiaomi-র, এবার থেকে ‘Mi’ ব্র্যান্ড বাদ দিতে চলেছে চিনা সংস্থা]

বগুড়া সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ফয়সাল মাহমুদ মিডিয়াকে জানান, জাতীয় সংগীত অবমাননা করে টিকটক ভিডিও তৈরি ও প্রচার করার অভিযোগে পুলিশ সদর দপ্তরের নির্দেশে গত সোমবার রাতে বিভিন্ন এলাকা থেকে পাঁচ শিক্ষার্থীকে আটক করা হয়। বিষয়টি তদন্ত করে দেখা যায়, টিকটক ভিডিও তৈরির সময় জাতীয় সংগীত অবমাননা বা অন্য কোনো খারাপ উদ্দেশ্য ছিল না। নিছক টিকটক ভিডিও তৈরির আবেগ থেকেই তারা এটা করেছে। বিষয়টি ভাল করে খোঁজখবর নিয়ে তা পুলিশ সদর দপ্তরকে জানানো হয়। সবকিছু জানার পর পুলিশ সদর দপ্তরের নির্দেশে আটক পাঁচ শিক্ষার্থীকে আলাদা মুচলেকা নিয়ে অভিভাবকদের জিম্মায় ছেড়ে দেওয়া হয়। এঁদের বয়স ১৮ থেকে ২৩ বছর।

 

এদিকে পাবজি ও ফ্রি ফায়ারের মতো গেম ও অ্যাপ বন্ধের জন্য ২৪ আগস্ট BTRC থেকে ডিপার্টমেন্ট অব টেলিকমকে নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সংস্থার এক আধিকারিক। তিনি বলেন, “আমরা উচ্চ আদালত থেকে এ সংক্রান্ত নির্দেশনা হাতে পেয়েছি। এরপর সে অনুযায়ী নির্দেশনা দেওয়া হয়েছে।” এক রিট আবেদনের প্রাথমিক শুনানির পর গত ১৬ আগস্ট বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভারচুয়াল হাইকোর্ট বেঞ্চ পাবজি, ফ্রি ফায়ার-সহ ক্ষতিকারক সব গেম অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেন।

রিট আবেদনে ওই সব অ্যাপ ও গেমের আড়ালে শত শত কোটি অর্থপাচার ও লেনদেনে জড়িতদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চাওয়া হয়। পাশাপাশি ক্ষতিকর গেম ও অ্যাপ বন্ধে BTRC-কে নিয়মিত সুপারিশ করতে প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ ও আইনজীবী সমন্বয়ে একটি কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়। ক্ষতিকর গেম এবং অ্যাপ অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরিয়ে বাংলাদেশের নাগরিকদের জন্য একটি স্বাস্থ্যকর এবং উপযোগী সাইবার পদ্ধতি সুনিশ্চিত করতে সরকারের একটি কমিটি থাকা প্রয়োজন বলেও মনে করছেন অনেকে।

 

[আরও পড়ুন: Covid-19 Vaccination: আরও সহজ হচ্ছে টিকার স্লট বুকিং পদ্ধতি, নয়া পরিষেবা চালু কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে