২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

ব্যাংকের তরফে হোয়াটসঅ্যাপ কল বা মেসেজ আসছে? গ্রাহকদের সাবধান করল SBI

Published by: Sulaya Singha |    Posted: September 28, 2020 2:16 pm|    Updated: September 28, 2020 2:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্টেট ব্যাংকের তরফে হোয়াটসঅ্যাপ কল পাচ্ছেন? কিংবা হোয়াটসঅ্যাপ করে বলা হচ্ছে যে ব্যাংকের পক্ষ থেকেই এই মেজেস পাঠানো হয়েছে? সেই সঙ্গে জানতে চাওয়া হচ্ছে আপনার অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য? তাহলে সাবধান! জালিয়াতদের পাতা ফাঁদে পা দিতে পারেন অজান্তেই। কারণ এর সঙ্গে ব্যাংকের কোনও যোগ নেই। এ বিষয়ে গ্রাহকদের সতর্ক করল খোদ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI)।

টুইট করেই গ্রাহকদের সতর্ক বার্তা দিয়েছে এসবিআই। করোনার জন্য এখন ব্যাংকে গ্রাহকদের সংখ্যা তুলনামূলক কম। তাই অনলাইনেই জালিয়াতির ফাঁদ পাতা হচ্ছে। আর এক্ষেত্রে বিশ্বাসযোগ্য ফ্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। SBI জানিয়েছে, “এখন হোয়াটসঅ্যাপেই গ্রাহকদের টার্গেট করা হচ্ছে। এই সব জালিয়াতরা যেন আপনাকে বোকা বানাতে না পারে। সাবধান থাকুন। চোখ-কান খোলা রাখুন।” স্টেট ব্যাংক আরও জানায়, লকডাউনের জেরে ডিজিটাল পেমেন্টের সংখ্যা আগের চেয়ে অনেকটাই বেড়েছে। আর সেই কারণে জালিয়াতির চেষ্টাও প্রবল হচ্ছে। সাইবার ক্রাইমের নয়া হাতিয়ার হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ চ্যাট আর কল। সেই কারণেই গ্রাহকদের সুরক্ষিত রাখতে মাঝেমধ্যেই তাঁদের সতর্ক করে দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক। এর আগে তারা জানিয়েছিল, SBI-এর নামে বহু গ্রাহকের কাছে ই-মেলও পৌঁছে যাচ্ছে। যেখানে ব্যাংক অ্যাকাউন্টের তথ্য চাওয়া হচ্ছে। কোনওরকম তথ্য না দেওয়ারই পরামর্শ দিয়েছিল ব্যাংক।

[আরও পড়ুন: কৃষি আইনের প্রতিবাদে উত্তাল গোটা দেশ, বিক্ষোভের আঁচ লাগল দিল্লির ইন্ডিয়া গেটেও]

কীভাবে চলছে জালিয়াতি? গ্রাহককে ফোন করে বলা হয়, আপনি একটি লটারি জিতেছেন। এই SBI নম্বরটিতে ফোন করুন। কিন্তু ব্যাংক গ্রাহকদের তথ্য চেয়ে কখনওই ফোন বা এসএমএস বা হোয়াটসঅ্যাপ করতে বলে না বলেই জানাচ্ছে SBI। ব্যাংকের সঙ্গে জড়িত কোনও লটারি স্কিমও নেই। তাই সাবধান থাকতে হবে।

জালিয়াতদের থেকে সতর্ক রাখার পাশাপাশি YONO অ্যাপ ব্যবহারকারীদের সুখবরও দিল স্টেট ব্যাংক। জানানো হয়েছে, এই অ্যাপের মাধ্যমে যদি কোনও গ্রাহক গাড়ি, সোনা কেনার জন্য কিংবা পার্সোনাল লোন নিতে চান, তাহলে কোনও প্রসেসিং ফি লাগবে না। এমনকী উৎসবের মরশুমে বাড়ির জন্য লোন নিলেও প্রসেসিং ফি দেওয়ার প্রয়োজন নেই। একইসঙ্গে ক্রেডিট স্কোর এবং ঋণের পরিমাণের উপর সুদের হারেও মিলবে ছাড়। 5676767 নম্বরে PAPL লিখে এসএমএস করলেই জেনে নিতে পারবেন এই অফার আপনি পাবেন কি না।

[আরও পড়ুন: টিকটক নিয়ে বড় ধাক্কা ট্রাম্পের, অ্যাপ ডাউনলোডে তাঁর নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ আদালতের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement