Advertisement
Advertisement
USB charger

সাবধান! যত্র-তত্র মোবাইল ফোন চার্জ নয়, USB চার্জার প্রতারণা নিয়ে সতর্ক করল কেন্দ্র

কীভাবে সুরক্ষিত থাকবেন?

Beware of new USB charger scam
Published by: Sulaya Singha
  • Posted:April 2, 2024 6:09 pm
  • Updated:April 6, 2024 12:32 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পথে-ঘাটে, শপিং মলে কিংবা স্টেশনে, যেখানেই সুযোগ পান ইউএসবি চার্জার ব্যবহার করেন? তাহলে এখনই সাবধান হোক! যে-সে চার্জার ব্যবহারে সাফ হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট! সতর্ক করল খোদ কেন্দ্র।

প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে বাড়ছে সাইবার প্রতারণাও। কখনও সোশাল মিডিয়াকে হাতিয়ার করে তো কখনও ভুয়ো কল করে টাকা হাতাচ্ছে স্ক্যামাররা। এবার প্রকাশ্য়ে এসেছে ইউএসবি চার্জার স্ক্যাম। বিমানবন্দর, কাফে, হোচেল কিংবা বাস স্ট্যান্ডে সাধারণ মানুষের সুবিধার জন্য ইউএসবি চার্জারের পোর্ট থাকে। যে মোবাইলে যে পোর্ট সাপোর্ট করে, সেই মতো ব্যবহার করেন তাঁরা। কিন্তু এখানেই লুকিয়ে প্রতারণার ফাঁদ। হ্যাকাররা ‘জুস-জ্যাকিং’ নামের প্রযুক্তিকে ব্যবহার করে চার্জারের পোর্টগুলিকে নিজেদের আয়ত্তে রাখে। ফলে আপনি যখনই ওই পোর্ট দিয়ে মোবাইল ফোন চার্জ দেওয়ার চেষ্টা করবেন, তখন তারা অনায়াসে হাতিয়ে নিতে পারবে আপনার ব্যক্তিগত তথ্য। আসলে এই পোর্টে মোবাইল কানেক্ট করলেই ডিভাইসে ম্যালওয়্যার প্রবেশ করে। যার জেরে আপনার মোবাইল চলে যায় স্ক্যামারদের নিয়ন্ত্রণে। কী এই প্রতারণা? কীভাবেই বা সুরক্ষিত থাকবেন? চলুন জেনে নেওয়া যাক।

Advertisement

[আরও পড়ুন: ব্রাজিলিয়ান বিকিনি সুন্দরীর প্রেমের নেশায় বুঁদ আরিয়ান! কে এই বিদেশিনী?]

১. চেষ্টা করুন প্লাগে লাগানো চার্জার দিয়েই মোবাইল ফোন চার্জ করতে। রাস্তা-ঘাটে থাকলে যদিও তেমনটা সম্ভব হয় না। সেক্ষেত্রে সঙ্গে পাওয়ার ব্যাঙ্ক রাখুন। স্টেশন কিংবা বিমানবন্দরের ইউএসবি চার্জার ব্যবহার না করাই বুদ্ধিমানের কাজ।

Advertisement

২. মোবাইল ব্যবহারে ন্যূনতম নিরাপত্তার ফিচারগুলি অন রাখুন। যেমন, পিন কোড কিংবা পাসওয়ার্ড ব্যবহার করুন। এতে ডেটা সুরক্ষিত থাকার সম্ভাবনা বেশি থাকে। পাশাপাশি অচেনা ব্লু টুথ কিংবা অচেনা ডিভাইসের সঙ্গে নিজের ডিভাইস কানেক্ট করবেন না।

৩. মোবাইল ফোন সুইচ অফ করে চার্জ করতে পারলে সবচেয়ে ভালো। এতে সাইবার হানার ঝুঁকি অনেকখানি কমে যায়। স্ক্যামারদের থাবা বসানো পোর্ট এক্ষেত্রে বিশেষ ভূমিকা নিতে পারে না।

৪. স্টেশনে কিংবা কাফেতে একান্তই চার্জ করতে হলে মোবাইলের পাশেই থাকুন। খেয়াল রাখুন কোনও অস্বাভাবিক বিষয় চোখে পড়ছে কি না। তেমন হলে সরাসরি পুলিশের সাইবার অপরাধ দমন শাখায় অভিযোগ জানান।

[আরও পড়ুন: বদলেই গেল ইডেনে কেকেআরের ম্যাচ, দিনক্ষণ জানাল বোর্ড]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ