২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ডিজিটাল ইন্ডিয়ার সাইড এফেক্ট! সাইবার অপরাধ দমনে শোচনীয় হাল বিজেপিশাসিত রাজ্যগুলির

Published by: Paramita Paul |    Posted: July 2, 2022 4:01 pm|    Updated: July 2, 2022 4:01 pm

BJP ruled states fail to crack on cyber crimes | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সোমনাথ রায়, নয়াদিল্লি: ডিজিটাল ইন্ডিয়া (Digital India)। দেশবাসীকে যে কয়েকটি স্বপ্নে বিভোর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) , তার অন্যতম ভার্চুয়াল মাধ্যমে দেশকে ‘আত্মনির্ভর’ করে তোলা। প্রধানমন্ত্রীর এই স্বপ্ন কবে সফল হবে, সেই উত্তর দেবে সময়। তবে আধুনিকতার অন্য এক দৌড়ে ‘এগিয়ে চলেছে’ দেশ। যার নাম সাইবার ক্রাইম। আশ্চর্যের বিষয়, দেশের নতুন এই মাথাব্যথার প্রতিরোধে শোচনীয় হাল বিজেপি শাসিত রাজ্যগুলির।

কেন্দ্রীয় সরকারেরই সূত্র অনুযায়ী, ‘ডবল ইঞ্জিন’ উত্তরপ্রদেশ (Uttar Pradesh) ও কর্নাটকে (Karnataka) নামমাত্র দু’একটি থাকলেও গোয়া ও অসমে নেই কোনও সাইবার অপরাধ দমন শাখা। একই অবস্থা কংগ্রেস শাসিত রাজস্থান এবং আম আদমি পার্টি শাসিত পাঞ্জাবের। এই দুই রাজ্যেও নেই কোনও সাইবার ক্রাইম সেল। অন্ধ্রপ্রদেশে আছে মোটে দু’টি। চলতি বছরের গোড়ায় স্বরাষ্ট্রমন্ত্রক সংক্রান্ত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির বৈঠকে মন্ত্রককে এই রাজ্যগুলিতে বেশি সংখ্যক সাইবার অপরাধ দমন শাখা বিস্তারের পরামর্শ দেওয়া হয়। স্বরাষ্ট্রমন্ত্রক নাকি ইতিমধ্যেই সংশ্লিষ্ট রাজ্যগুলিকে এই পরামর্শ রূপায়ণের বার্তা পাঠিয়েছে।

[আরও পড়ুন: বুর্জ খালিফার পর ফের থিমভাবনায় চমক শ্রীভূমির, এবারের আকর্ষণ কী? জানালেন সুজিত বসু]

সময়ের সঙ্গে সঙ্গে পালটাচ্ছে সাইবার ক্রাইমের চরিত্রও। আগের মতো শুধু এটিএম কার্ড লক হয়ে যাওয়ার ভয় দেখিয়ে ব্যাংক থেকে ভুয়া ফোন আসে না। অপরাধের অভিধানে জুড়েছে নতুন শব্দ ‘সেক্সটর্শন’। যৌনতার প্রলোভন দেখিয়ে ভিডিও কল। তারপর স্ক্রিন রেকর্ডারে রেকর্ড করে ব্ল্যাকমেল। এভাবেই চলছে টাকা রোজগারের চক্র। এই চাঁই মূলত কাজ করছে রাজস্থানের ভরতপুর থেকে। নতুন নতুন সাইবার অপরাধের সঙ্গে খাপ খাইয়ে চলতে সাইবার অপরাধ দমন শাখাগুলিকে আধুনিকীকরণ করার প্রস্তাবও দেওয়া হয়েছে। আলাদাভাবে ডার্ক ওয়েব মনিটরিং সেল ও সোশ্যাল মিডিয়া মনিটরিং সেল খোলার কথাও বলা হয়েছে। এর মাধ্যমে এই ধরনের জালিয়াতি ছাড়াও নজর রাখা যাবে ঘৃণাভাষণের দিকেও।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি)-র তথ্য অনুযায়ী গত কয়েক বছরে দুরন্ত গতিতে বেড়ে চলেছে সাইবার ক্রাইম। প্রতি বছর ভেঙে যাচ্ছে পুরনো রেকর্ড। ২০১৭ থেকে ২০২০ পর্যন্ত তথ্যের বিশ্লেষণ করলেই স্পষ্ট হয়ে যাচ্ছে কীভাবে প্রতিনিয়ত বাড়ছে এই অপরাধ। ২০১৭ সালে দেশজুড়ে দায়ের হয়েছিল সাইবার ক্রাইম সংক্রান্ত মোট ২১,৭৯৬টি মামলা। পরের বছর যা বেড়ে হয় ২৭,২৪৮। দ্বিতীয়বার দিল্লির মসনদে নরেন্দ্র মোদির আসীন হওয়ার বছরে তা রকেটের গতিতে বেড়ে হয় ৪৪,৭৩৫। সর্বশেষ ২০২০ সালে তা ছিল ৫০,০৩৫।

[আরও পড়ুন: একসঙ্গে ধূমপানের পরই বন্দুক উঁচিয়ে ৬ রাউন্ড গুলি, ভাটপাড়ায় খুন যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে