২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্কুল খুলতেই ডিজিটাল মাধ্যমে শিক্ষার গুরুত্ব কমছে, Byju’s থেকে ছাঁটাই ৬০০ কর্মী

Published by: Anwesha Adhikary |    Posted: June 29, 2022 7:40 pm|    Updated: June 29, 2022 7:47 pm

Byju's cutts off 600 staff as people loose interest in dijital learning | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক ধাক্কায় অন্তত ছ’শো কর্মীকে ছাঁটাই করল অনলাইন শিক্ষার জনপ্রিয় প্ল্যাটফর্ম বাইজুস (Byju’s)। সংস্থার তরফে জানানো হয়েছে, ভবিষ্যতের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্যবসায় উন্নতি করতে দক্ষ কর্মীদের নিয়েই কাজ চালানো হবে। সেই কারণেই অন্যদের বাদ দেওয়া হয়েছে। করোনার প্রকোপ কিছুটা কম থাকার ফলে অধিকাংশ জায়গাতেই স্কুল খুলে গিয়েছে। ফলে ডিজিটাল মাধ্যমে পড়াশোনার গুরুত্ব ক্রমশ কমছে। সেই কারণেই অনলাইন শিক্ষা প্ল্যাটফর্মগুলি আগের মতো লাভ করতে পারছে না। 

গত বছরেই টপর (Toppr) এবং হোয়াইট হ্যাট জুনিয়র (White Hat Junior)-এই দুই জনপ্রিয় প্ল্যাটফর্মকে কিনে নিয়েছিল বাইজুস। সেই দুই জায়গা থেকেই মোট ছ’শো কর্মীকে ছেঁটে ফেলা হয়েছে। জানা গিয়েছে, কেবল সেলস ও মার্কেটিং দপ্তরের কর্মীরা রেহাই পেয়েছেন। বাদ দেওয়া হয়েছে মূলত শিক্ষকদের। টপর অ্যাপের মাধ্যমে সিলেবাস অনুযায়ী পড়াশোনা করানো হয়। হোয়াইট হ্যাট জুনিয়রের মাধ্যমে কোডিং শেখানো হয়। সূত্র মারফত জানা গিয়েছে, ছাঁটাই হওয়া কর্মীদের অনেকেই বিদেশেও কাজ করেছেন। তবে এতেই শেষ নয়। আরও কর্মীদের ছাঁটাই করা হতে পারে।

[আরও পড়ুন: ৯ বছরের সফর শেষে বন্ধ হতে চলেছে গুগলের হ্যাংআউট]

সংস্থার তরফে জানানো হয়েছে, “আমাদের ব্যবসায় কিছু অদলবদল করা হচ্ছে। সেই কারণেই দক্ষ কর্মীদের কাজে রাখা হবে। ভবিষ্যতে ব্যবসায় উন্নতি করতে গেলে সঠিক পরিকল্পনা করতে হবে। তবেই ব্যবসায় দীর্ঘমেয়াদি সাফল্য আসবে। সেই কারণেই কিছু কর্মীকে বাদ দিতে হচ্ছে।” অতিমারীর প্রকোপ কিছুটা কমার ফলে অফিসে এসে কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছিল। সেই সময়েও প্রায় এক হাজার কর্মী বাইজুস থেকে পদত্যাগ করেছিল।

মেডিক্যাল পরীক্ষায় প্রস্তুতি ও সাফল্যের জন্য বিখ্যাত সংস্থা আকাশের সঙ্গেও জোট বেঁধেছিল বাইজুস। প্রায় একশো কোটি ডলারের বিনিময়ে এই সংযুক্তিকরণ হয়েছিল। তাতেই ভালোরকম আর্থিক লোকসানের মুখে পড়েছে অনলাইন পড়াশোনার সংস্থাটি। যদিও সেই কথা অস্বীকার করেছে বাইজুস মুখপাত্র। বলা হয়েছে, “আজ পর্যন্ত সবচেয়ে লাভজনক জোট হয়েছে আকাশের সঙ্গে। সমস্ত স্তরের শিক্ষার্থীকেই আমরা সাহায্য করতে চাই। প্রাক-প্রাথমিক স্তর থেকে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি-সব ক্ষেত্রেই কাজ করবে বাইজুস। প্রসঙ্গত, বাইজুসের মতো ডিজিটাল শিক্ষা সংস্থা থেকে সাম্প্রতিক কালে প্রায় দশ হাজার কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

[আরও পড়ুন: ‘স্মার্টওয়াচ’ ব্যবহার করে সত্যিই কি FASTag থেকে টাকা হাতানো সম্ভব? উত্তর দিলেন বিশেষজ্ঞরা

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে