২৮ আশ্বিন  ১৪২৬  বুধবার ১৬ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টেলিভিশন দর্শকদের জন্য সুখবর। ১ ফেব্রুয়ারি নয়, বর্তমান কেবল পরিষেবা একই থাকবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এই দিন পর্যন্ত কোনও চ্যানেল প্যাকেজের জন্য আলাদা করে টাকা দেওয়ার প্রয়োজন নেই। মঙ্গলবার কেবল অপারেটার্সদের আবেদনে সাড়া দিয়ে TRAI এর নির্দেশের ওপর স্থগিতাদেশ দিল কলকাতা হাই কোর্ট। এই সিদ্ধান্তে স্বভাবতই আরও স্বস্তিতে টিভির দর্শকরা।

এই নিয়ে তৃতীয়বার। ফের কেবল পরিষেবায় TRAI এর নয়া নির্দেশিকা কার্যকরের সময়সীমা পিছোল। নতুন নিয়ম অনুযায়ী, নিজেদের পছন্দের চ্যানেল দেখতে হলে গুনতে হবে বাড়তি টাকা। প্রথমদিকে চ্যানেলের প্যাকেজের জন্য খরচের অঙ্ক একটু বেশিই ঠিক করেছিল টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া। যা আমজনতার পকেটের জন্য বাড়তি চাপ হয়ে যাচ্ছিল। ২০১৮-র ৩১ ডিসেম্বরের পর থেকে নতুন নিয়ম কার্যকর হওয়ার কথা ঘোষণা করে দেয় TRAI৷ কিন্তু এত কম সময়ের মধ্যে দেশের প্রতিটি প্রান্তে কেবল অপারেটার্সদের সঙ্গে যথাযথ সমন্বয় না হওয়ায়, সেই দিন পিছিয়ে দিতে হয়। এরই মধ্যে চাপের মুখে কেবল প্যাকেজে খরচের অঙ্ক পুনর্বিবেচনা করে নতুন হার ধার্য করা হয়। নতুন প্যাকেজ অনুযায়ী, ন্যূনতম খরচ হবে ১৩০ টাকা। এতে ১০০টি ফ্রি চ্যানেল থাকবে। এরপর পছন্দমতো চ্যানেল দেখতে হলে, অতিরিক্ত টাকা দিয়ে কিনতে হবে প্যাকেজ। তার উপর যোগ হবে ১৮ শতাংশ জিএসটি। এই নিয়ম কার্যকরের দিন ঠিক করা হয় ২০১৯-র ৩১ জানুয়ারি। তবে এই দিনটিও পিছিয়ে গেল।

                                              এবার সেট টপ বক্স না পালটেই বদলে ফেলুন পরিষেবা

TRAI এর নয়া নির্দেশ কার্যকর করতে এখনও প্রস্তুত নয় কেবল সংগঠনগুলি। তাই সময়সীমা বৃদ্ধির আবেদন জানিয়ে কলকাতা হাই কোর্টে একটি মামলা দায়ের করেন তাঁরা। সেই আবেদনে সাড়া দিয়ে মঙ্গলবার উচ্চ আদালত TRAI এর নির্দেশে স্থগিতাদেশ দেয়। বলা হয়, ১ ফেব্রুয়ারি নয়, পুরনো প্যাকেজ বলবৎ রাখতে হবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। অর্থাৎ এই সময়ের মধ্যে পছন্দের চ্যানেল দেখার জন্য আলাদা করে কোনও টাকা খরচের প্রয়োজন নেই। পুরনো দামেই দেখতে পাবেন সব চ্যানেল। তারই মধ্যে কেবল সংস্থার মালিকরা পে প্যাকেজ চালু করার পরিকাঠামো তৈরি করে ফেলবেন। এবং ১৮ ফেব্রুয়ারির পর থেকে কেবল পরিষেবায় নতুন নিয়ম চালু হবে। অনেকেই ভেবেছিলেন, TRAI এর নয়া নির্দেশ লাগু হলে, জনপ্রিয় চ্যানেল দেখার সাধ মেটাতে অতিরিক্ত টাকা গুনতে হবে। তাঁদের জন্য আপাতত সুখবর দিল উচ্চ আদালতের এই স্থগিতাদেশ। আরও কয়েকটা দিন পুরনো টাকাতেই মনের আনন্দে দেখতে পাবেন প্রিয় শো, ধারাবাহিক।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং