BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

মাসে মাসে বিল জমা দেওয়ার ঝঞ্ঝাট শেষ, এবার বিদ্যুতেও প্রি-পেড কার্ড

Published by: Tiyasha Sarkar |    Posted: February 29, 2020 3:44 pm|    Updated: February 29, 2020 4:10 pm

An Images

স্টাফ রিপোর্টার: মোবাইলের মতো বিদ্যুতেও প্রি-পেড কার্ড চালু করবে রাজ্য। এমনই ইঙ্গিত মিলল বিদুৎ দপ্তর থেকে। মাসের শুরুতে অথবা নির্দিষ্ট সময়ে ব্যাংকে বিদ্যুৎ বাবদ অগ্রিম টাকা জমা দিলে তবেই জ্বলবে আলো। ঘুরবে ফ্যান। জানা গিয়েছে, কিছুদিন আগেই রাজ্যকে এমন প্রস্তাব দিয়েছে কেন্দ্র। এতে যেমন বিদ্যুৎ সাশ্রয় হবে, তেমনই আয়ও অনেকটাই বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে।

এ প্রসঙ্গে রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, “ক’দিন আগেই এমন একটা সাকুর্লার কেন্দ্র পাঠিয়েছে, যদিও আগেই নিউটাউনের বাড়ি বা অফিসে প্রি-পেড বিদ্যুৎ বিল চালু হয়েছিল। এবার পর্যায়ক্রমে রাজ্যে এমন ব্যবস্থা চালু করার জন্য পদক্ষেপ নেওয়া হচ্ছে।” পশ্চিমবঙ্গ বিদুৎ বণ্টন নিগম লিমিটেড প্রতি তিন মাস অন্তর বিল পাঠায়। কিন্তু বিদ্যুতের ক্ষেত্রে প্রি-পেড ব্যবস্থা চালু হলে গ্রাহককে নির্দিষ্ট সময়ে সম্ভাব্য বিলের টাকা অগ্রিম ব্যাংকে জমা দিতে হবে। তারপরই পরিষেবা ভোগ করতে পারবেন। এই পদ্ধতি চালু হলে মাসের পর মাস বিদ্যুতের বিল বাকি রাখার মতো ঘটনা ঘটবে না বলেই মনে করা হচ্ছে। সেইসঙ্গে সাশ্রয় হবে বিদ্যুৎও। পাশাপাশি, বিদ্যুতের বিল জমা দেওয়ার ঝক্কি থেকেও মিলবে অব্যাহতি।

[আরও পড়ুন: অনলাইনে খাবারের লড়াইয়ে এবার আমাজন, জোর টক্কর জোম্যাটো-সুইগিকে]

পাশাপাশি জানা গিয়েছে, রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী এবার থেকে অন্তত ৩৫ হাজার পরিবার যারা তিন মাসে ৭৫ ইউনিট বিদ্যুৎ ব্যবহার করেন তাঁদের বিল দিতে হবে না। পশ্চিমবঙ্গ বিদ্যুত বণ্টন উন্নয়ন নিগম লিমিটেডের তথ্য বলছে এক ইউনিট বিদ্যুতের দাম ৩ টাকা ৭০ পয়সা। ফলে ৩৫ হাজার বাড়ি থেকে যে রাজস্ব আয় হত নতুন নিয়মে তা বন্ধ হতে চলেছে।

[আরও পড়ুন: ই-মেল হ্যাক করে কোটি টাকার উপর জালিয়াতি, একাধিক অভিযোগ দায়ের লালবাজারে ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement