BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কেন্দ্রের নির্দেশে দেশজুড়ে নিষিদ্ধ ফাইল পাঠানোর ওয়েবসাইট WeTransfer

Published by: Sulaya Singha |    Posted: May 31, 2020 11:03 am|    Updated: May 31, 2020 12:03 pm

Centre bans popular file-sharing website WeTransfer in India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: WeTransfer। টেক স্যাভিদের কাছে অত্যন্ত পরিচিত নাম। এই সাইটের মাধ্যমে বড় মাপের ভিডিও, ছবি একসঙ্গে মেল করে দেওয়া যায় অনায়াসে। কিন্তু এবার জনপ্রিয় এই সাইটটি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিল টেলিকমিউনিকেশন বিভাগ (DoT)। জাতীয় স্বার্থে ও সাধারণের নিরাপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে DoT।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, গোটা দেশের ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে একটি নোটিস দিয়েছে টেলিকমিউনিকেশন বিভাগ। যেখানে মোট তিনটি URL বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে নির্দিষ্ট দুটি URL। কিন্তু গোটা উইট্রান্সফার সাইটটিকেই নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: নামমাত্র খরচে এবার ভিডিও কনফারেন্সিং করুন, বাজারে এল নতুন সফটওয়্যার Bifrostx]

গোটা দেশে WeTransfer.com-এর ইউজারের সংখ্যা নেহাত কম নয়। বড় মাপের ফাইল মেল করার এর চেয়ে সহজ আর কী আছে। ২জিবি পর্যন্ত ফাইল অনায়াসেই পাঠিয়ে দেওয়া যায় মেল করে। অর্থাৎ সিনেমা, গান, ভিডিও- কোনও ফাইল পাঠাতেই সমস্যা হয় না। পদ্ধতিও বেশ সহজ। তাছাড়া লকডাউনের আবহে ওয়ার্ক ফ্রম হোমের ক্ষেত্রেও দারুণ কার্যকরী হয়ে উঠেছিল এই সাইট। এর পেড ভার্নাসটির মাধ্যমে আরও বড় সাইজের ফাইল ট্রান্সফার করা যায়। তবে বেশিরভাগ ইউজারের ফ্রি ভার্সানেই কাজ চলে যায়। সেই কারণেও আরও জনপ্রিয় এই ওয়েবসাইট।

তবে ঠিক কারণে WeTransfer.com বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে এটুকুই বলা হয়েছে, জাতীয় স্বার্থেই এই সিদ্ধান্ত। তবে এই নতুন নয়। এর আগেও একাধিক ওয়েবসাইট নিষিদ্ধ হয়েছে ভারতে। ব্লক করা হয়েছে বহু URL-ও। কোনও ক্ষেত্রে কারণ ছিল ম্যালওয়্যার, আবার কখনও পর্নোগ্রাফিকে উসকে দেওয়ার জন্য ব্লক করা হয়েছিল সাইট। এক্ষেত্রে লেনদেন করা ফাইল থেকে তথ্য কারচুপির দায়ে WeTransfer নিষিদ্ধ করা হয়ে থাকতে পারে বলে মনে করছেন অনেকে।

[আরও পড়ুন: এবার আধার কার্ড থাকলেই মুহূর্তে মিলবে প্যান কার্ড, জেনে নিন পদ্ধতি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement