২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

এখনই বদলে ফেলুন ফেসবুক পাসওয়ার্ড, পরামর্শ সাইবার বিশেষজ্ঞদের

Published by: Sulaya Singha |    Posted: March 22, 2019 9:36 pm|    Updated: March 22, 2019 9:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন ধরে ফেসবুকে একই পাসওয়ার্ড ব্যবহার করে চলেছেন? সময় থাকতে সতর্ক হোন। আর বিন্দুমাত্র বিলম্ব না করে বদলে ফেলুন নিজের ফেসবুক অ্যাকাউন্ডের পাসওয়ার্ড। এমন পরামর্শই কিন্তু দিচ্ছেন সাইবার বিশেষজ্ঞরা।

সম্প্রতি ফেসবুক সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ্যে এসেছে। যেখানে বলা হয়েছে, প্রায় ২০০ থেকে ৬০০ মিলিয়ন ফেসবুক ইউজার পাসওয়ার্ড হিসেবে শুধু সহজ টেক্সট ব্যবহার করেন এবং তা অটো-সেভ করে রাখেন। ফেসবুকের ২০ হাজারেরও বেশি কর্মী যা অনায়াসে সার্চ করে বের করে ফেলতে পারেন। এই সমস্ত পাসওয়ার্ড অনায়াসে হ্যাকও করা সম্ভব। আর সেই কারণেই যাঁরা শুধু টেক্সট পাসওয়ার্ড ব্যবহার করেন, সেই ইউজারদের সতর্ক করা হচ্ছে তাঁরা যেন শীঘ্রই পাসওয়ার্ড বদলে ফেলেন। সেই সঙ্গে টু-ফ্যাক্টর অথেন্টিফিকেশনও (2FA) অন করার পরামর্শ দিচ্ছেন সাইবার নিরাপত্তারক্ষীরা।

[হাঁটতে হাঁটতেই চার্জ করুন মোবাইল, অভিনব আবিষ্কার ২ ভারতীয় ছাত্রের]

ধরুন নিজের নামটিই আপনার পাসওয়ার্ড। তার সঙ্গে হ্যাশট্যাগ, অ্যাট দ্য রেট কিংবা কোনও সংখ্যা জোড়া নেই। সেক্ষেত্রে কিন্তু আপনার পাসওয়ার্ডটি অত্যন্ত দুর্বল। জনপ্রিয় এই সোশ্যাল সাইটে যাঁরা এধরনের সহজ পাসওয়ার্ড ব্যবহার করেন, দেখা গিয়েছে তাঁদের অ্যাকাউন্ট অনায়াসে লগ ইন করা যাচ্ছে। তবে ফেসবুক কর্তৃপক্ষ ও আন্তর্জাতিক সাইবার সিকিউরিটি গোটা বিষয়টি নজরদারি করায় এখনও কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কোনও তথ্য নিয়ে কাটাছেঁড়া করতে পারেনি হ্যাকাররা। তবে দিনের পর দিন এই পাসওয়ার্ড রেখে দিলে কিন্তু বিপদ ঘটতেই পারে।

যাঁরা পাসওয়ার্ডে হ্যাশট্যাগ বা কোনও যতিচিহ্ন ব্যবহার করে থাকেন, তাঁদের পাসওয়ার্ড হ্যাক করা তুলনামূলক কঠিন। তারই সঙ্গে টু-ফ্যাক্টর অথেন্টিফিকেশনও জরুরি। অনেকে আবার বিভিন্ন সোশ্যাল অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করেন। বিশেষজ্ঞদের মতে, এমনটা করা বেশ ঝুঁকিপূর্ণ হতে পারে। নিশ্চিন্তে ফেসবুক ব্যবহার করতে চাইলে তাই সতর্ক থাকাই শ্রেয়। কারণ ইতিমধ্যেই বহু ইউজারের তথ্যফাঁসের অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। যার জেরে অনেকেই নিজেদের ফেসবুক অ্যাকাউন্টটি ডিলিট করে দিয়েছিলেন। এক ধাক্কায় ইউজার সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। তবে একান্তই যদি এর মায়া কাটিয়ে উঠতে না পারেন, তাহলে অন্তত পোক্ত পাসওয়ার্ড ব্যবহার করে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখুন।

[সোশ্যাল মিডিয়ায় বাড়ছে স্বতন্ত্র নির্বাচনের হিড়িক, এখনই ফল জানতে ব্যাকুল নেটিজেনরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement