BREAKING NEWS

১১ শ্রাবণ  ১৪২৮  বুধবার ২৮ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

SBI গ্রাহকদের জন্য ফাঁদ পাতছে চিনা হ্যাকাররা! সতর্ক না হলেই সর্বনাশ

Published by: Biswadip Dey |    Posted: July 8, 2021 9:08 pm|    Updated: July 8, 2021 9:45 pm

Chinese hackers target SBI customers with fake KYC link, free gift scams | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা (China) হ্যাকারদের দাপটে বিপদের মুখে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-র (SBI) গ্রাহকরা। সাইবার নিরাপত্তা গবেষকরা জানাচ্ছেন, ফাঁদ পাতছে ওই হ্যাকাররা। অসাবধানে সেই ফাঁদে পা দিয়ে ফেললেই কিন্তু সর্বনাশ! ইতিমধ্যেই বেশ কয়েকজন স্মার্টফোন ব্যবহারকারীর সঙ্গে এমন ঘটেছে।

ঠিক কী ধরনের ফাঁদ পাতছে হ্যাকাররা? জানা যাচ্ছে, গ্রাহকদের ব্যাঙ্কের জরুরি KYC আপডেট করার নামে একটি ওয়েবসাইটের লিংক পাঠানো হচ্ছে। কেবল এইটুকুই নয়। এর সঙ্গে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানো হচ্ছে ৫০ লক্ষ টাকার পুরস্কার জেতার টোপ। কোনও ভাবে সেই সব লিংকে ক্লিক করলেই মুহূর্তের মধ্যে অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যাচ্ছে টাকা।
সংবাদ সংস্থা IANS জানাচ্ছে, এই দু’ধরনের ঘটনাতেই বেশ কিছু মানুষের আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এসেছে। নয়াদিল্লির ‘সাইবারস্পেস ফাউন্ডেশন’ ও ‘অটোবট ইনফোসেক প্রাইভেট লিমিটেড’ নামের দুই গবেষক সংস্থা সেগুলি খতিয়ে দেখছে।

[আরও পড়ুন: World Chocolate Day: ডুব দিন চকোলেটের রসনায়, ঘুরে আসুন কলকাতার এই ৫ ক্যাফেতে]

সেগুলি খতিয়ে দেখার পরেই বিষয়টি সম্পর্কে বিশদে জানা গিয়েছে। এক গবেষক জানাচ্ছেন, KYC আপডেট করার লিংকে ক্লিক করলেই কন্টিনিউ টু লগ ইন বাটনে ক্লিক করতে বলা হয়। এরপর ব্যবহারকারীর মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হয়। সেই ওটিপি দিলেই অন্য একটি পেজ খুলে যায়। এরপর কিছু গোপন তথ্য জানতে চাওয়া হয়। যেমন, মোবাইল ‌নম্বর, জন্মতারিখ। এরপর ফের ওটিপি দিতে হয়। পুরো প্রক্রিয়াটি এমন ভাবে সম্পন্ন হতে থাকে সন্দেহের উদ্রেক হয়ই না। কিন্তু এরপরই এসবিআইয়ের ওয়েবসাইট না খুলে তার পরিবর্তে অন্য সাইটে চলে যান গ্রাহক। আর এভাবেই জালিয়াতি শুরু হয়।

এছাড়া হোয়াটসঅ্যাপে ফ্রি গিফটের যে মেসেজ আসছে তাতে দেওয়া লিংকে ক্লিক করলে একটি পেজ খুলে যাচ্ছে। সেই পেজ থেকেই একটি সমীক্ষায় অংশ নেওয়ার টোপ দেওয়া হয়। আর তাতে সাড়া দিলেই বিপত্তি। গবেষকরা সকলের কাছে আরজি জানিয়েছেন, কোনও রকম সন্দেহজনক লিংকে সাড়া না দিতে। সতর্ক থাকলে অবশ্যই এই ধরনের বিপদ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

[আরও পড়ুন: শান্তিনিকেতন-তারাপীঠে বেড়াতে যাবেন? সঙ্গে অবশ্যই রাখুন কোভিড টেস্টের রিপোর্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement