BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

TikTok অতীত! দেশি বিকল্প চিঙ্গারি অ্যাপেই মজেছে যুবপ্রজন্ম

Published by: Sulaya Singha |    Posted: June 30, 2020 10:33 pm|    Updated: June 30, 2020 10:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জীবন থেকে বিদায় নিয়েছে TikTok অ্যাপ? কুছ পরোয়া নহি। একটা অ্যাপের জন্য তো আর বিনোদন আটকে থাকতে পারে না! তাই সামান্যতম সময় নষ্ট না করেই বিকল্প খুঁজে নিল জেনারেশন ওয়াই। সোশ্যাল মিডিয়ার বাজারে নয়া হটকেক চিঙ্গারি অ্যাপ (Chingari App)।

ইন্দো-চিন সীমান্ত সংঘর্ষের জেরে সোমবার রাতেই ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ বলে ঘোষণা করে কেন্দ্র। সেই অ্যাপগুলির মধ্যে রয়েছে এ দেশে অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠা চিনা অ্যাপ টিকটকও। তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়, মোবাইল অ্যাপটির অপব্যবহার করে অ্যান্ড্রয়েড ও iOS গ্রাহকদের গোপনীয়তা লঙ্ঘনের চেষ্টা করা হচ্ছে। সেই কারণে সবদিক বিবেচনা করে বলা হয় যে, ওই সমস্ত অ্যাপ দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা ও সুরক্ষার জন্য ক্ষতিকারক। তথ্য প্রযুক্তি আইনের ৬৯-এ ধারায় অ্যাপগুলির উপর তাই নিষেধাজ্ঞা জারি করা হয়।

[আরও পড়ুন: টিকটকের বিকল্প অ্যাপ তৈরি করে তাক লাগিয়ে দিলেন মেদিনীপুরের ছাত্র]

এই ঘোষণার পরই এক ধাক্কায় অনেকখানি জনপ্রিয়তা হারায় টিকটক। গুগল প্লে স্টোর থেকেও সরিয়ে দেওয়া হয় অডিও ও ভিডিও তৈরির এই অ্যাপ। মঙ্গলবার ভারতে কাজ করাও বন্ধ করে দেয় TikTok। ফলে মুহূর্তে এর জায়গা নিয়ে নেয় স্বদেশি অ্যাপ চিঙ্গারি। চিনা অ্যাপ বন্ধের পর থেকে প্রতি ঘণ্টায় প্রায় এক লক্ষ করে ডাউনলোড হচ্ছে এই বিকল্প অ্যাপটি। লাফিয়ে বাড়ছে এর ভিউও। ইতিমধ্যেই প্রায় ৪০ লক্ষ মানুষ নতুন করে এটির ব্যবহার শুরু করেছে।

তবে অ্যাপটি একেবারে নতুন নয়। বেঙ্গালুরুর দুই প্রোগ্রামার বিশ্বাত্মা নায়ক এবং সিদ্ধার্থ গৌতম গত বছর চিঙ্গারি অ্যাপটি তৈরি করেছিলেন। এই অ্যাপে চ্যাটিংয়ের পাশাপাশি নানা ধরনের কনটেন্টও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা যায়। ইংরাজি, বাংলা, হিন্দি, গুজরাটি, মারাঠি, পাঞ্জাবি, মালয়ালম, তামিল ও তেলুগু ভাষায় অ্যাপটি ব্যবহার করতে পারবেন ইউজাররা। এমনকী কোনও ইউজারের ভিডিও ভাইরাল হলে অর্থও পাওয়ার সুযোগ থাকে এখানে। এটি বর্তমানে গুগল প্লে স্টোরের ট্রেন্ডিং শীর্ষে পৌঁছে গিয়েছে। পিছনে ফেলে দিয়েছে Mitron অ্যাপকেও। চিনা পণ্য বয়কটে গোটা দেশ সরব হওয়ায় আগামিদিনে আরও জনপ্রিয় হবে চিঙ্গারি। এমনটাই আশা গৌতমের।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় PM CARES ফান্ডে ৩০ কোটি দিয়েছে TikTok, দাবি চিনা সংস্থার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement