BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার করোনা টিকার সার্টিফিকেটে দেওয়া যাবে পাসপোর্ট নম্বরও, জেনে নিন কীভাবে

Published by: Biswadip Dey |    Posted: June 27, 2021 12:32 pm|    Updated: June 27, 2021 12:32 pm

CoWIN allows users to add passport details on Covid vaccine certificate | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার করোনা (Coronavirus) ভ্যাকসিনেশন সার্টিফিকেটের (COVID vaccination certificate) সঙ্গে থাকবে পাসপোর্ট নম্বরও। সরকারের ‘কোউইন’ (CoWIN) অ্যাপ বা পোর্টালে সেই সুবিধা দেওয়া হচ্ছে। ব্যবহারকারীরা এবার ভ্যাকসিনেশন সার্টিফিকেটের সঙ্গে পাসপোর্ট নম্বর যুক্ত করতে পারবেন। যাঁরা বিদেশে যেতে চান, তাঁদের কথা মাথায় রেখেই এই নিয়ম চালু করা হচ্ছে। এর ফলে বিদেশে যাওয়ার ছাড়পত্র পেতে আর অসুবিধা হবে না তাঁদের।

আরোগ্য সেতু অ্যাপের সরকারি টুইটার হ্যান্ডেল থেকে জানানো হয়েছে, ‘এবার থেকে আপনারা ভ্যাকসিন সার্টিফিকেটে পাসপোর্ট নম্বর আপডেট করতে পারবেন।’ কীভাবে তা করা যাবে, জানানো হয়েছে সেটাও। প্রথমে ‘কোউইন’ অ্যাপের সরকারি পোর্টাল ‘www.cowin.gov.in’-এ লগ ইন করতে হবে। তারপর ‘raise an issue’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ক্লিক করতে হবে ‘passport’ অপশনে। সেখানে ‘drop down menu’ থেকে যে ব্যক্তির সার্টিফিকেটের লিঙ্ক যুক্ত করতে চাওয়া হচ্ছে, তার নাম সিলেক্ট করতে হবে। এরপর পাসপোর্ট নম্বর দিয়ে বিস্তারিত তথ্য দিলেই কাজ শেষ। আবার ভ্যাকসিন সার্টিফিকেট ও পাসপোর্টের তথ্যের জায়গায় কোনও অসঙ্গতি থাকলে তা এডিট করে সঠিক তথ্যও দেওয়া যাবে।

[আরও পড়ুন: ‘এক ঘণ্টা অ্যাকাউন্ট ব্যবহার করতে দেয়নি টুইটার’, বিস্ফোরক অভিযোগ তথ্যপ্রযুক্তি মন্ত্রীর]

ব্যক্তিগত তথ্য এডিট করার পদ্ধতিও জানিয়ে দিয়েছে কেন্দ্র। সেক্ষেত্রেও প্রথমে ‘কোউইন’ অ্যাপের সরকারি পোর্টাল ‘www.cowin.gov.in’-এ লগ ইন করতে হবে। তারপর ‘raise an issue’ অপশনে ক্লিক করতে হবে। তারপর ক্লিক করতে হবে ‘correction in certificate’ অপশনে। যঁার তথ্য সংশোধন করা দরকার, ‘drop down menu’ থেকে তাঁর নাম সিলেক্ট করতে হবে। এরপর যে তথ্য পরিবর্তন করা দরকার সেটি সিলেক্ট করে এডিট করতে হবে। তারপর সাবমিট করলেই ঝামেলা শেষ।

[আরও পড়ুন: 2G মুক্ত ভারত গড়ার ঘোষণা আম্বানির, google-এর সঙ্গে হাত মিলিয়ে সস্তায় ফোন আনছে রিলায়েন্স]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×