BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অচেনা নম্বর থেকে ভিডিও কল? ব্ল‌্যাকমেল রুখতে আলো বন্ধ করে ফোন ধরার পরামর্শ বিশেষজ্ঞদের

Published by: Sucheta Sengupta |    Posted: April 12, 2022 4:04 pm|    Updated: April 12, 2022 4:04 pm

Cyber experts tell how to thwart malicious video callers | Sangbad Pratidin

অর্ণব আইচ: ভিডিও কল (Video Call) করে জালিয়াতরা ব্ল্যাকমেলের চেষ্টা করছে? তার আগেই নিজেদের ঘর ‘ব্ল্যাক আউট’ (Blackout) করে দিন। সাময়িকভাবে বন্ধ করে দিন ঘরের আলো। এমনই পরামর্শ দিচ্ছেন সাইবার (Cyber Crime) বিশেষজ্ঞরা।

ভিডিও কলে বাড়ছে বিপদ। সাইবার জালিয়াতদের ফাঁদে পড়ছেন কলকাতা-সহ রাজ্যের বহু জায়গার বাসিন্দা। তাদের এই ফাঁদ এড়াতে রাজ্যবাসীকে নতুন পরামর্শ দিচ্ছে পুলিশ। বিশেষজ্ঞদের মতে, সাধারণভাবে রাজস্থানের (Rajasthan) ভরতপুরের গ্যাংয়ের সদস্যরা এই ধরনের অপরাধের সঙ্গে যুক্ত। এছাড়াও দিল্লি (Delhi) বা অন্য রাজ্যের সাইবার অপরাধীরাও এই ধরনের অপরাধ ঘটিয়ে থাকে। ইতিমধ্যে এই গ্যাংয়ের সদস্যদের গ্রেপ্তারও করেছে পুলিশ।

[আরও পড়ুন: রাজনীতিতে আসছেন দেবলীনা কুমার! বালিগঞ্জে ভোট দিয়ে কী জানালেন অভিনেত্রী?]

লালবাজারের এক কর্তা জানান, ভরতপুর হোক বা দিল্লি, এই গ্যাংগুলির সঙ্গে মহিলারাও সরাসরি যুক্ত। এমনকী, কলকাতা থেকেও লালবাজারের হাতে এই গ্যাংয়ের সদস্যরা গ্রেপ্তার হয়েছে। তারা স্থানীয় মহিলাদের ব্যবহার করত বলেই অভিযোগ। ওই মহিলাদের অশ্লীল ভিডিও তুলে ওই গ্যাং ব্ল্যাকমেলের (Blackmail) চেষ্টা করে বলে জেনেছেন লালবাজারের গোয়েন্দারা। ওই গ্যাংয়ের সঙ্গে যে মহিলারা যুক্ত, সেই প্রমাণ পেয়েছে সিআইডিও।

[আরও পড়ুন: ‘সারারাত হাত বেঁধে রেখে দিয়েছিল,’ এবার দুই বিদেশি তারকার বিরুদ্ধে বিস্ফোরক চাহাল!]

সোশ্যাল মিডিয়ায় সিআইডির (CID) এক কর্তা জানান, সম্প্রতি এক অধ‌্যাপককে তাঁর ছাত্রী সেজে এক মহিলা ফোন করে। এরপরই ভিডিও কল করে বিবস্ত্র ছবি পাঠিয়ে পাঁচ লক্ষ টাকা চেয়ে তাঁকে ব্ল‌্যাকমেল করার চেষ্টা হয়। এই জালিয়াতির ঘটনায় দু’জনকে গ্রেপ্তারও করা হয়। পুলিশ ও সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ, সাধারণভাবে অচেনা কেউ যদি ভিডিও কল করে, তবে তা না ধরাই ভাল। যদি কেউ ভিডিও কল ধরে ফেলেন, তখন তিনি ঘরের ভিতর থাকলে সঙ্গে সঙ্গেই যেন আলো বন্ধ (Dark) করে দেন। তাতে ভিডিও কল যে করেছে, তাকে দেখা যাবে। কিন্তু যাকে ফোন করা হয়েছে, তার চেহারা দেখতে পাবেন না। ফলে তাঁকে ব্ল্যাকমেলের চেষ্টা করেও কোনও লাভ হবে না জালিয়াতদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে