BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Durga Puja 2022: সাবধান! পুজোয় হোটেল বুকিংয়ের নামে ফাঁদ সাইবার জালিয়াতদের, সতর্কবার্তা পুলিশের

Published by: Suparna Majumder |    Posted: September 16, 2022 9:37 pm|    Updated: September 16, 2022 9:40 pm

Cyber frauds on prowl during Durga Puja, cops sound alert | Sangbad Pratidin

অর্ণব আইচ: পুজোয় (Durga Puja 2022) বেড়াতে যাবেন? অথবা শীতের ছুটিতে? হোটেল বুকিং করছেন? সাবধান! হোটেল বুকিংয়ের (Pujo Hotel Booking) আড়ালে লুকিয়ে আছে প্রতারণার ফাঁদ। পর্যটনের নাম করে তৈরি করা ওই ফাঁদে পড়ে পুজোর আগেই সর্বস্বান্ত হয়েছেন কয়েকজন শহরবাসীও। এই ব‌্যাপারে কলকাতাবাসীকে সতর্ক করছেন লালবাজারের (Lalbazar) কর্তারা।

Fake-Hotel-book

পুলিশ জানিয়েছে, সাধারণভাবে বেড়ানোর পরিকল্পনা করার আগে জায়গাটিতে কোন কোন হোটেল রয়েছে, তার খোঁজ করেন ভ্রমণপিপাসুরা। তার জন‌্য সার্চ করা হয় গুগলে (Google)। বিশেষ কিছু ওয়েবসাইটে গিয়ে হোটেলের বিবরণ, ছবি ও গুগল ম‌্যাপে ওই হোটেল কোন জায়গায়, তাও দেখতে পাওয়া যায়। তদন্ত করে গোয়েন্দারা জানতে পেরেছেন যে, এই ‘গুগল কার্ড’গুলি ইচ্ছামতো পালটে ফেলার মতো সফটওয়‌্যার এসেছে জালিয়াতদের হাতে।

[আরও পড়ুন: পুজোয় ঠাকুর দেখাবে পরিবহণ দপ্তর, খাওয়াবে রাজবাড়ির ভোগও, জেনে নিন প্যাকেজের খরচ]

জানা গিয়েছে এই সফটওয়‌্যারয়ের সাহায্যে গুগল কার্ড ‘এডিট’ করে যোগাযোগের নম্বর, ঠিকানা পালটে দেওয়া হয়। ভুয়ো ওয়েবসাইটেও যোগাযোগ করতে বলা হয়। ওই ফোনে কেউ যোগাযোগ করলেই তাঁকে একটি অ‌্যাকাউন্টে আগাম টাকা দিতে বলা হয়। ওই টাকা হাতানোর পর জালিয়াতরা বন্ধ করে দেয় যোগাযোগ। পরে খোঁজখবর নিয়ে জানা যায় যে, ওই ওয়েবসাইটটি জাল।

এভাবে গত কয়েক মাস ধরেই প্রতারণা ও জালিয়াতি শুরু করেছে জালিয়াতরা।  অনেকেই বহু টাকা খুইয়েছেন। এই ধরনের জালিয়াতি রুখতে কলকাতা পুলিশও (Kolkata Police) পরামর্শ দিয়েছে। বলা হয়েছে, প্রথমে ওই ফোন নম্বরটি ট্রুকলার অ্যাপের (Truecaller) মাধ‌্যমে পরীক্ষা করে নিতে। একাধিকবার ওই হোটেল, আশপাশের ভ্রমণের জায়গা, হোটেলের সুবিধা সংক্রান্ত বিষয় নিয়ে জিজ্ঞাসা করতে বলা হয়েছে। এর পিছনে জালিয়াত থাকলে তারা কোনও উত্তর দিতে পারবে না, অথবা তারা বিরক্ত হবে। তাতেই বোঝা যাবে তারা আসল কি না।

সাইবার বিশেষজ্ঞ হৃতিরক লাল জানান, ওই ওয়েবসাইটে থাকা হোটেলগুলি আদৌ আসল কি না, তা নামী পর্যটন ওয়েবসাইটে গিয়ে পরীক্ষা করতে। এই ধরনের জালিয়াতি রুখতে একটি থ্রিডি সিকিওর অনলাইন পিন ও সঙ্গে ‘টু ফ‌্যাক্টর অথেনটিকেশন’ ব‌্যবহার করার উপরও গুরুত্ব দিতে বলছেন সাইবার বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: পুজোয় ঠাকুর দেখাবে পরিবহণ দপ্তর, খাওয়াবে রাজবাড়ির ভোগও, জেনে নিন প্যাকেজের খরচ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে