BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জানেন, কীভাবে রেকর্ড করা যায় WhatsApp কল? রইল সহজ ৩ উপায়

Published by: Suparna Majumder |    Posted: January 24, 2022 9:54 pm|    Updated: January 24, 2022 9:59 pm

Different methods that can be used to record your regular phone and WhatsApp calls | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কল রেকর্ড (Call Record) করার প্রয়োজন যে কোনও সময় হতে পারে। সব কথা সবসময় মনে রাখা যায় না। কিছু কথা রেকর্ড থাকলে সুবিধা হয়। ফোন কলের পাশাপাশি এখন হোয়াটঅ্যাপ কলের (WhatsApp calls) সুবিধাও অনেকে উপভোগ করেন। তা রেকর্ড করার সহজ কিছু উপায় রয়েছে।

১) অনেকেই কল রেকর্ডের জন্য থার্ড পার্টি অ্যাপ (Third-party App) ব্যবহার করেন। তবে অনেক স্মার্টফোনেই কল রেকর্ডের সুবিধা রয়েছে। যেমন ওয়ানপ্লাস (OnePlus) ফোন। অনায়াসে এই ফোনের সেটিং সেকশনে গিয়ে কল রেকর্ডিংয়ের অপশন পেয়ে যাবেন। যদি সবক’টি কল ম্যানুয়ালি রেকর্ড না করতে চান তাহলে অটো রেকর্ড অপশনে যাবেন। স্যামসংয়ের (Samsung) স্মার্ট ফোনেও সেটিং সেকশনে গিয়ে কল রেকর্ডের অপশন পেয়ে যাবেন।

[আরও পড়ুন: অনলাইন ক্লাসের ফাঁকে পর্নোগ্রাফি, বালককে টানা দেড় মাস ‘যৌন হেনস্তা’, ধৃত ৩ নাবালক]

২) যে সমস্ত ফোনে কল রেকর্ডের সুবিধা নেই তার উপভোক্তারা গুগল ফোন অ্যাপ ব্যবহার করতে পারেন। প্লে স্টোর থেকে ডাউনলোড করে নেবেন। তারপর উপরের তিনটি ‘ডটেড আইকন’ থেকে সেটিংয়ে গেলেই কল রেকর্ডের অপশন পেয়ে যাবেন। তবে এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ভার্সন আপডেট করে রাখবেন। এখানে বলে রাখা দরকার, সমস্ত জায়গা বা দেশে গুগলের (Google) এই কল রেকর্ডের সুবিধা পাওয়া যায় না। সুতরাং যেখানে এই পরিষেবা পাওয়া যায় সেখানেই আপনার বাসস্থান বা কর্মস্থান হতে হবে।

৩) উপরোক্ত সুবিধাগুলি না পেলে আপনি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারেন। কিউব এসিআর (Cube ACR) অ্যাপের মাধ্যমে ফোন কল এবং হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যায়। কাদের কল আপনি রেকর্ড করতে চান, কাদের কল রেকর্ড করতে চান না, তা এই অ্যাপে বেছে নিতে পারেন। আবার কোনও অ্যাপ ব্যবহার না করতে চাইলে নিজের ফোনটি স্পিকারে রেখে পাশে আরেকটি ফোনের ভয়েস রেকর্ড অন করে কল রেকর্ড করতে পারেন।

[আরও পড়ুন: করোনা আবহে কবে থেকে খুলবে স্কুল? ইঙ্গিত দিলেন শিক্ষামন্ত্রী]  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে