২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

ঘরবন্দি হলেও হাতের মুঠোয় গ্রন্থাগার, ই-লাইব্রেরিতে ঢুঁ মেরেই পড়ার শখ মেটান

Published by: Sucheta Sengupta |    Posted: May 18, 2020 6:55 pm|    Updated: May 18, 2020 6:56 pm

An Images

দেবব্রত দাস: দু’মাসেরও বেশি লকডাউনের বন্দিদশায় দিন কাটাতে হচ্ছে দেশবাসীকে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের মতো বন্ধ গ্রন্থাগারও। কিন্তু তাই বলে কি বই পড়া থেমে থাকবে? মোটেই না। ঘরবন্দি হয়েও যেমন অনলাইন ক্লাসের সুযোগ সুবিধা পাচ্ছে পড়ুয়ারা, তেমনই পাবেন বইপ্রেমী মানুষজনও। সাধারণ মানুষ থেকে পড়ুয়া সকলের কাছে ইন্টারনেট, সোশ্যাল সাইটের মাধ্যমে বইচর্চা বজায় রাখতে উদ্যোগী হয়েছে গ্রন্থাগারিকদের সংগঠন ‘সম্মিলিত গ্রন্থাগার পেশাজীবী মঞ্চ’।

গ্রন্থাগারিকদের এই সংগঠনের রাজ্য কমিটির আহবায়ক প্রণব হাজরা বলেন, “সাম্প্রতিক এই পরিস্থিতিতে পড়ুয়া, অভিভাবক থেকে শিক্ষানুরাগী মানুষজন বিশেষভাবে উদ্বিগ্ন। সবই বন্ধ। এই অবস্থায় সামাজিকভাবে বিচ্ছিন্ন মানুষগুলিকে ভারচুয়ালি সংযুক্ত রাখতে ই-রিসোর্স সরবরাহ করা হবে। এনবিটি, ইনফ্লিবনেট, এনডিএলের সৌজন্যে পাওয়া লিংকগুলি ছাত্র,শিক্ষক, সাধারণ মানুষের কাছে পাঠানো হচ্ছে। এছাড়াও সম্মিলিত গ্রন্থাগার পেশাজীবী মঞ্চের সদস্যরা বিভিন্নভাবে বাংলা বইয়ের পিডিএফ ফরম্যাটগুলি সংগ্রহ করেছেন। এগুলি একত্রিত করে সরবরাহ করা হচ্ছে। এতে সকলেই উপকৃত হবেন।” প্রণববাবু আরও জানান, সংগঠনের সদস্য শুভাশিস কারক এটা নিয়ে একটি ওয়েবসাইট তৈরি করেছেন। যেখানে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিকের জন্য ওপেন এডুকেশনাল রিসোর্সের আকারে উপলব্ধ পাঠ্যপুস্তক, স্টিমুলেটিভ প্রসেসে intaractive সায়েন্স ল্যাবরেটরির সন্ধান পাওয়া যাবে।

[আরও পড়ুন: চিন থেকে ব্যবসা গোটাচ্ছে LAVA, ৮০০ কোটি টাকা লগ্নি করবে ভারতে]

আরও কী কী থাকছে এই তালিকায়? থাকছে ৭০০ ই-বুক, ২০ হাজার ই-টেক্সট, ১৯ হাজার ভিডিও, ৩২০০ বিশেষজ্ঞের পরামর্শ, ৩০ হাজার কুইজ, সব বিষয়ের ভিডিও টিউটোরিয়াল এবং অনলাইন ক্লাস। এছাড়াও এখানে এক হাজার পুরনো হিন্দি গানের লিংক, বাংলা সাহিত্য সংশ্লিষ্ট ৬০ টি বাংলা সিনেমার লিংকও পাঠানো হচ্ছে। জেলার অনেক কলেজ এই ই-রিসোর্স নিতে ইচ্ছাপ্রকাশ করেছেন। এসব হাতের মুঠোয় এসে যাওয়ায় ঘরে বসে বই পড়ার আগ্রহ বাড়বে অনেকের। বিশেষত, জেন ওয়াইয়ের কথা ভেবে সম্মিলিত গ্রন্থাগার পেশাজীবী মঞ্চের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন অনেকে।

[আরও পড়ুন: লকডাউনের মাঝে ফের নতুন রিচার্জ প্ল্যান আনল জিও, জেনে নিন খুঁটিনাটি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement