১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘এন্টারটেনমেন্ট অন ডিমান্ড’, এবার থেকে চলন্ত ট্রেনেই দেখুন সিনেমা

Published by: Sandipta Bhanja |    Posted: December 25, 2019 2:20 pm|    Updated: December 25, 2019 2:20 pm

An Images

সুব্রত বিশ্বাস: ট্রেনে আর একঘেয়েমি লাগবে না যাত্রীদের। যাত্রীরা চাইলেই মোবাইলে দেখতে পারবেন পছন্দমতো সিনেমা, প্রবীণরা দেখতে পারবেন তাঁদের পছন্দমতো ধর্মীয় বিষয়ের ভিডিও। তালিকা থেকে বাদ নেই ছোটরাও। ট্রেন সফরে ওরা সাধারণত একঘেয়েভাবে বসে থাকতে থাকতে অস্থির হয়ে পড়ে। ফলে এদিক-ওদিক ছোটাছুটি করে। অতঃপর বাবা-মা’র গলদঘর্ম। তবে এবার আর চিন্তা নেই। ওরাও কার্টুন দেখতে পাবে।

রেল এই প্রকল্প নিয়ে অনেক আগেই ভেবেছিল। তবে এবার শীতের উপহার হিসেবে ‘এন্টারটেনমেন্ট অন ডিমান্ড’ বলে তা কার্যকর হয়ে গেল পূর্ব-মধ্য রেলে। পাটনা রাজধানী এক্সপ্রেস ও সম্পর্ক ক্রান্তি এক্সপ্রেসে এই ব্যবস্থা চালু করে দিয়েছে ইসি রেল।

সম্পূর্ণ বিনাপয়সায় এই সুবিধা পেয়ে খুশি যাত্রীরা। তাঁদের কথায়, নিজস্ব ডাটা ব্যবহার না করে, বিনা খরচে সময় কাটানোর এই বিশেষ সুবিধা বেশ ভাল। ইসি রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক রাজেশ কুমার বলেন, আঠারোশো যাত্রীর প্রায় পঞ্চাশ শতাংশ যাত্রী এই বিনোদন উপভোগ করছেন। ট্রেনে উঠে মোবাইলে ওয়াইফাই চালু করে ‘vurail’ অ্যাপ ডাউন লোড করতে হবে, না হলে যে কোনও ব্রাউজারে গিয়ে ‘vurail.com’-এ গিয়ে এই বিনোদন দেখা যাবে। এজন্য প্রতিটি বগিতে ডিভাইজার রয়েছে, যাতে ১০০ যাত্রী এটি ব্যবহার করতে পারবেন। আগামী দিনে অন্য ট্রেনগুলিতেও এই বিনোদন অনুষ্ঠান দেখা যাবে একই পদ্ধতিতে।

[আরও পড়ুন: ফের ধামাকা, আকর্ষণীয় ‘ ২০২০ হ্যাপি নিউ ইয়ার’ প্ল্যান ঘোষণা Jio-র ]

দীর্ঘ যাত্রাপথে যাত্রীরা আগে বইকে সঙ্গী করলেও এখন তার চল প্রায় উঠে গিয়েছে। এখন সঙ্গী মোবাইল। তবে ফেসবুক, হোয়াটস অ্যাপে মজে দুরপাল্লার যাত্রায় দীর্ঘ সময় কাটানো অনেকটাই সমস্যার ব্যাপার হয়ে দাঁড়ায়। উপরন্তু ইন্টারনেট পরিষেবা ব্যাহত হওয়ায় বাফারিংয়ের ঝামেলা অসহ্য হয়ে ওঠে। এই সমস্যার সমাধানে এবার চলন্ত ট্রেনে এই বিনোদন ব্যবস্থা যাত্রীদের মনে ধরবে বলেই মনে করেছে রেল কর্তৃপক্ষ। এবার থেকে সব রেলেই এই বিনোদন ব্যবস্থা। 

[আরও পড়ুন: বছর শেষে হোয়াটসঅ্যাপে জুড়ছে আরও চারটি ফিচার, চটপট জেনে নিন ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement